ঢাকা, শনিবার, ১৫ জুন ২০২৪
Sharenews24

এক্স ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ!

২০২৩ সেপ্টেম্বর ১৯ ১৩:২১:০৬
এক্স ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ!

নিজস্ব প্রতিবেদক : মাইক্রোব্লগিং সাইট এক্স (আগের টুইটার) ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ। কোম্পানিটি জানিয়েছে, প্ল্যাটফর্ম ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের অর্থ দিতে হতে পারে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সাথে কথা বলার সময় এক্স-এর নেতা ইলন মাস্ক এই তথ্য দিয়েছেন। খবর বিবিসির

ইলন মাস্ক জানান, পেমেন্ট সিস্টেমই বট প্রতিরোধের একমাত্র উপায়। ব্যবহারকারীদের এর জন্য অর্থ প্রদান করতে হতে পারে। যদিও বর্তমানে নিয়মিত ব্যবহারকারীরা এটি বিনামূল্যে ব্যবহার করতে পারেন। তবে এক্স প্রিমিয়াম নামে একটি পরিষেবাও রয়েছে। এর জন্য ব্যবহারকারীদের টাকা দিতে হবে।

তিনি বলেন, আমরা ব্যবহারকারীদের জন্য মাসিক পেমেন্ট ব্যবস্থা চালু করতে যাচ্ছি। এক্সের এমন পদক্ষেপের বিষয়ে সংবাদমাধ্যম বিবিসি যোগাযোগ করেছে। তবে তারা এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি। ফলে বিষয়টি কেবল একটি অফ-দ্য-কফ মন্তব্য নাকি আগামীতে ঘোষণা করতে যাওয়া কোনো পরিকল্পনার অংশ তা এখনো নিশ্চিত নয়।

বট থেকে মুক্তি ও ভুয়া অ্যাকাউন্ট চিহ্নিত করতে ফি পরিসেবার কথা বলে আসছে এক্স। এ পরিসেবার আওতায় গত বছর থেকে ফি পরিশোধের জন্য উৎসাহিত করে আসছে প্রতিষ্ঠানটি। এ জন্য এক্স প্রিমিয়াম নামের একটি সেবাও রয়েছে। প্রিমিয়াম সেবার আওতায় ব্যবহারকারীরা বেশি ফিচার পেয়ে থাকেন।

এক্সের এমন সিদ্ধান্তের পেছনে তাদের আর্থিক স্বার্থ রয়েছে। অন্যদিকে এমন পরিসেবার আওতায় ব্যবহারকারীরাও বট ঝামেলা থেকে পরিত্রাণ পাবেন।

টেসলা ও স্পেসএক্সপ্রধান জানান, একটি বটের মূল্য এক পয়সার ভগ্নাংশের সমান। তবে কেউ কয়েক ডলার বা কিছু ফি পরিশোধ করে তাহলে এটির কার্যকারিতা বটের মূল্যের চেয়ে অনেক বেশি হবে। আর এ খরচের পরিমাণ অতি সামান্য।

বিবিসি জানিয়েছে, বর্তমানে যুক্তরাষ্ট্রে এক্স প্রিমিয়াম সেবা চালু রয়েছে। এ সেবার আওতায় ব্যবহারকারীদের মাসিক সাড়ে ৬ ডলার পরিশোধ করতে হয়। তবে দেশভেদে এই ফির পরিমাণ ভিন্ন রয়েছে। যদিও ব্যবহারকারীদের জন্য এ খরচ আরও কমানোর চেষ্টা চলছে বলে জানিয়েছেন এক্সপ্রধান।

শেয়ারনিউজ, ১৯ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে