ঢাকা, রবিবার, ১৬ জুন ২০২৪
Sharenews24

৯ মাসের শিশু রিট করে ইতিহাস গড়েছে: হাইকোর্ট

২০২৩ সেপ্টেম্বর ১৯ ১৭:২১:৪১
৯ মাসের শিশু রিট করে ইতিহাস গড়েছে: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক : কর্মক্ষেত্র, বিমানবন্দর, বাস স্টপ, রেলস্টেশন, শপিংমলের মতো জনসমাগমস্থলে এবং সরকার নিয়ন্ত্রিত, পরিচালিত ও পরিচালিত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের মতো পাবলিক প্লেসে স্তন্যপান করানোর স্থান স্থাপনের নির্দেশনা দিয়ে রায় প্রকাশ করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের হাইকোর্ট বেঞ্চ এ রায় প্রকাশ করেন। হাইকোর্টের রায়ে বলা হয়েছে, শিশুদের মাতৃদুগ্ধ পানের বিষয়টি অত্যন্ত সংবেদনশীল এবং গুরুত্বপূর্ণ।

দেশের বিচারিক ইতিহাসে ৯ মাস বয়সী এক শিশুর রিটে এ রায় দেন দুই বিচারপতি। রায়ের শেষে আদালত উল্লেখ করেছে যে এর আগে কখনো ৯ মাস বয়সী শিশু আপিল করেনি। ইতিহাস গড়েছে এই ছেলেটি।

এটা অস্বীকার করা যায় না যে একটি শিশুর জন্ম থেকে দুই বছর বয়স পর্যন্ত মায়ের বুকের দুধের প্রয়োজন হয়। বেশিরভাগ ক্ষেত্রে মায়েরা বিভিন্ন সরকারি ও বেসরকারি খাতে কাজ করেন। তাই সব ধরনের প্রতিষ্ঠানে ব্রেস্ট ফিডিং রুমের প্রয়োজন।

২৪ অক্টোবর ২০১৯ সালে কর্মক্ষেত্র, বিমানবন্দর, বাস স্টপ, রেলস্টেশন, শপিংমলের মতো জনসমাগমস্থলে এবং সরকার নিয়ন্ত্রিত, স্বায়ত্তশাসিত এবং সরকার নিয়ন্ত্রিত, পরিচালিত ও নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানের মতো সর্বজনীন স্থানে ব্রেস্টফিডিং কর্নার স্থাপনের জন্য একটি আদেশ জারি করা হয়েছিল। ৯ মাস বয়সী উমাইর বিন সাদি এবং তার মা সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসানের কাছে অভিযোগ দায়ের করেছেন।

শেয়ারনিউজ, ১৯ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে