ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই ২০২৪
Sharenews24

দেশে প্রথম পিতৃত্বকালীন ছুটির বিধান চালু

২০২৩ অক্টোবর ০২ ১৩:৫১:২৭
দেশে প্রথম পিতৃত্বকালীন ছুটির বিধান চালু

নিজস্ব প্রতিবেদক : বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশে প্রথমবারের মতো মাতৃত্বকালীন ছুটির পাশাপাশি পিতৃত্বকালীন ছুটির বিধান চালু করে। এটি সমস্ত সাধারণ ছুটির সাথে ১৫ দিনের জন্য পিতৃত্বকালীন ছুটির বিধান করেছে।

গত ২৬ সেপ্টেম্বর সিরাজগঞ্জের শাহজাদপুরে বিশ্ববিদ্যালয়ের ২৪তম সিন্ডিকেট সভায় ছুটির নিয়ম প্রণয়ন করা হয়।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শাহ আজমের সভাপতিত্বে সিন্ডিকেট সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মো. ফিরোজ আহমদ, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান শারমিন সুলতানা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবু মোঃ দেলোয়ার হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব জহুরুল ইসলাম, সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব সুব্রত ভৌমিক, লেজিসলেটিভ বিভাগের যুগ্ম-সচিব মোহাম্মদ আসাদুজ্জামান নূর ও রেজিস্ট্রার অধ্যাপক ড. মোঃ সোহরাব আলী।

সভায় উপাচার্য প্রফেসর শাহ্ আজম বলেন, একজন সন্তানের কাছে মা যেমন গুরুত্বপূর্ণ বাবার ভূমিকাও তেমনই। পিতৃত্বকালীন ছুটির বিধান থাকায় মায়ের পাশাপাশি বাবাও সন্তানকে দেখাশুনার সুযোগ পাবেন। এই সুযোগটি তাদের উদ্বেগজনক অবস্থা মোকাবিলায় সহায়ক হবে এবং মনস্তাত্ত্বিক প্রেষণা হিসেবে কাজ করবে। নবীন বিশ্ববিদ্যালয় হওয়ায় এখানে তরুণ ও মেধাবী শিক্ষকরা পাঠদান করছেন। পাশাপাশি তরুণ কর্মকর্তা ও কর্মচারীও রয়েছেন। তাদের সন্তানদের দেখাশুনার জন্য আমরা মাতৃত্বকালীন ছুটির পাশাপাশি পিতৃত্বকালীন ছুটির বিধানটি আমলে নিয়েছি।

তিনি বলেন, এসব দিক বিবেচনা করে আমাদের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের যারা নতুন বিয়ে করেছেন তারা সর্বোচ্চ দুইবার পিতৃত্বকালীন ছুটি নেওয়ার সুযোগ পাবেন। এর ফলে তারা বিশ্ববিদ্যালয়ের কাজে অধিক মনোযোগী হবেন, যা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ও প্রশাসনিক লক্ষ্য অর্জনে সহায়ক ভূমিকা রাখবে।

শেয়ারনিউজ, ০২ অক্টোবর ২০২৩

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে