ঢাকা, শনিবার, ১৫ জুন ২০২৪
Sharenews24

একীভূত হওয়ার বড় প্রভাব দুই কোম্পানির শেয়ার দামে

২০২৩ নভেম্বর ০১ ১৮:১৪:২৬
একীভূত হওয়ার বড় প্রভাব দুই কোম্পানির শেয়ার দামে

নিজস্ব প্রতিবেদক : একীভূত হওযার বড় প্রভাব পড়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানির শেয়ার দামে। কোম্পানি ২টি হলো- আরএন স্পিনিং মিলস এবং ফার কেমিক্যাল। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ইজিএম সংক্রান্ত রেকর্ড ডেটের পর আজ এই ২ কোম্পানির শেয়ার লেনদেন শুরু হয়েছে। লেনদেনের শুরুতেই কোম্পানিটি দু’টির শেয়ার সর্বোচ্চ দরে লেনদেন হয়েছে।

এর মধ্যে আরএন স্পিনিংয়ের শেয়ারদর আগের কর্মদিবসের তুলনায় ১৭ টাকা বা ২৭৪.১৯৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩ টাকা ২০ পয়সায়।

অপরদিকে, ফার কেমিক্যালের শেয়ারদর ২০ টাকা ৭০ পয়সা বা ১৯৫.২৮৩ শতাংশ দর বেড়ে দাঁড়িয়েছে ৩১ টাকা ৩০ পয়সায়।

জানা যায়, বস্ত্র খাতের কোম্পানি আরএন স্পিনিং মিলসের সাথে সামিন ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ অ্যান্ড টেক্সটাইল মিলসের একীভূতকরণের (Amalgamation) বিষয়ে অনুমতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই বিষয়ে কোম্পানিটিকে হাইকোর্টের নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে।

এর আগে গত বছরের জানুয়ারি মাসে কোম্পানি দুটির পরিচালনা পর্ষদ একীভূতকরণের সিদ্ধান্ত নেয়। আইন অনুসারে, একীভূতকরণ স্কিমের অনুমতি চেয়ে হাইকোর্টের কাছে আবেদন করা হয়।

চলতি বছরের জানুয়ারি মাসে হাইকোর্ট কোম্পানি দুটির আবেদন অনুমোদন করে চূড়ান্ত রায় দেন। ওই রায়ে একীভূতকরণের বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়।

হাইকোর্টের সম্মতির পাওয়ার পর এই বিষয়ে নিয়ন্ত্রক সংস্থার অনুমতি চেয়ে আবেদন করা হলে সম্প্রতি বিএসইসি তাদেরকে ওই অনুমতি দিয়েছে।

একীভূতকরণ স্কীম অনুসারে, এই প্রক্রিয়ায় সামিন ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ অ্যান্ড টেক্সটাইল মিলসের সব সম্পদের মালিক হবে আরএন স্পিনিং মিলস। একইভাবে সামিন ফুডের সব দায়ও আরএন স্পিনিংয়ের কাঁধে বর্তাবে।

কোম্পানি দুটির বিদ্যমান সব শেয়ার বাতিল বলে গণ্য হবে। আরএন স্পিনিংয়ের বিদ্যমান ৫.৫৯টি শেয়ারের বিপরীতে নতুন করে ১টি শেয়ার ইস্যু করা হবে।

এদিকে, ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সাথে একীভূত হচ্ছে এস.এফ টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) উভয় কোম্পানির একীভূত হওয়ার বিষয়ে অনুমতি দিয়েছে। এই বিষয়ে কোম্পানিটিকে হাইকোর্টের নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে।

একীভূতকরণের নিয়মানুসারে, এখন থেকে এসএফ টেক্সটাইল ইন্ডাস্ট্রিজের সব সম্পদের মালিক হবে ফার কেমিক্যাল। একইভাবে এসএফ টেক্সটাইলের সব দায়ও ফার কেমিক্যালের কাঁধে বর্তাবে।

এর আগে ২০২১ সালের নভেম্বর মাসে কোম্পানি দুটির পরিচালনা পর্ষদ একীভূতকরণের সিদ্ধান্ত নেয়। নিয়ম মতে, একীভূতকরণ স্কিমের অনুমতি চেয়ে হাইকোর্টের কাছে আবেদন করা হয়।

চলতি বছরের জানুয়ারি মাসে হাইকোর্ট কোম্পানি দুটির আবেদন অনুমোদন করে চূড়ান্ত রায় দেন। ওই রায়ে একীভূতকরণের বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়। হাইকোর্টের সম্মতির পাওয়ার পর এই বিষয়ে নিয়ন্ত্রক সংস্থার অনুমতি চেয়ে আবেদন করা হলে সম্প্রতি তাদেরকে অনুমতি দেয় বিএসইসি।

শেয়ারনিউজ, ০১ নভেম্বর ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে