ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪
Sharenews24

জ্বালানি তেলের দাম বাড়ায় উপসাগরীয় শেয়ারবাজার চাঙা

২০২৩ নভেম্বর ২০ ১৮:০৪:২৫
জ্বালানি তেলের দাম বাড়ায় উপসাগরীয় শেয়ারবাজার চাঙা

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে। এতে উপসাগরীয় অঞ্চলের অধিকাংশ দেশের শেয়ারবাজার চাঙ্গাভাব দেখা দিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানিয়েছে, গত শুক্রবার বিশ্ববাজারে তেলের দর বৃদ্ধি পেয়েছে ৪ শতাংশের বেশি। এই নিয়ে গত ৪ মাসের মধ্যে সর্বনিম্ন স্তর থেকে ঘুরে দাঁড়িয়েছে জ্বালানি পণ্যটির বৈশ্বিক মার্কেট।

রাশিয়ার কিছু তেলবাহী জাহাজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মূলত, এই কারণেই তেলের মূল্য ঊর্ধ্বগামী হয়েছে। প্রতি ব্যারেলের দর দাঁড়িয়েছে প্রায় ৭৯ ডলারে।

এই প্রেক্ষাপটে আলোচ্য কার্যদিবসে সৌদি আরবের বেঞ্চমার্ক সূচকের উত্থান ঘটেছে ০. ৫০ শতাংশ। তেল জায়ান্ট সৌদি আরামকোর শেয়ার দর বেড়েছে ০.৩০ শতাংশ। আর দেশটির সর্ববৃহৎ ঋণদাতা সৌদি ন্যাশনাল ব্যাংকের শেয়ারের দামে উলম্ফন ঘটেছে ১.৫০ শতাংশ। এই নিয়ে টানা ৪ কর্মদিবসে দেশটির শেয়ারবাজার চাঙা থাকলো।

দিন শেষে কাতার সূচক ঊর্ধ্বমুখী হয়েছে ০.২০ শতাংশ। উপসাগরীয় অঞ্চলের বৃহৎ ঋণদাতা কাতার ন্যাশনাল ব্যাংকের শেয়ার দর বৃদ্ধি পেয়েছে ১ শতাংশ।

গত সপ্তাহে প্রকাশিত উপাত্তে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের অর্থনীতি নমনীয় হয়েছে। ফলে দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের (ফেড) সুদের হার কমানোর সম্ভাবনা জোরালো হয়েছে।

পরিপ্রেক্ষিতে মার্কিন ট্রেজারি ইল্ড নিম্নমুখী হয়েছে। ফলে ইক্যুয়িটি বাজার চাঙা হয়েছে।

উপসাগরীয় অঞ্চলের বাইরে মিসরের ব্লু-চিপ সূচক অগ্রসর হয়েছে ২.১০ শতাংশ। এই বেল্টের কমার্সিয়াল ইন্টারন্যাশনাল ব্যাংকের শেয়ার মূল্য বেড়েছে ৩.৮০ শতাংশ।

শেয়ারনিউজ, ২০ নভেম্বর ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে