ঢাকা, সোমবার, ৪ মার্চ, ২০২৪
Sharenews24

স্বতন্ত্র পরিচালক নিয়োগের ক্ষেত্রে বিএসইসি’র নতুন নির্দেশনা

২০২৩ নভেম্বর ৩০ ১৬:১০:২৭
স্বতন্ত্র পরিচালক নিয়োগের ক্ষেত্রে বিএসইসি’র নতুন নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির স্বতন্ত্র বা স্বাধীন পরিচালক নিয়োগের ক্ষেত্রে নতুন নির্দেশনা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নির্দেশনা অনুযায়ি, এখন থেকে স্বতন্ত্র পরিচালক নিয়োগে বিএসইসি’র পূর্বানুমতি নিতে হবে। পাশাপাশি স্বতন্ত্র পরিচালক নিয়োগে নমিনেশন অ্যান্ড রেমিউনারেশন কমিটির (এনআরসি) সুপারিশও প্রয়োজন হবে।

গত মঙ্গলবার এই বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে বিএসইসি। নতুন নির্দেশনাটি ১৬অক্টোবর থেকে কার্যকর হবে।

প্রজ্ঞাপন অনুসারে, কোম্পানির বোর্ডে ন্যূনতম দুই জন বা পরিচালকদের বিপরীতে এক-পঞ্চমাংশ স্বতন্ত্র বা স্বাধীন পরিচালক থাকতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ ক্রেডিট ইনফরমেশন ব্যুরো (CIB) প্রতিবেদনে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের ঋণ বা অগ্রিম পরিশোধ না করার কারণে খেলাপি হিসাবে চিহ্নিত ব্যক্তিরা স্বতন্ত্র পরিচালক পদের জন্য অযোগ্য হবেন।

বিএসইসির একজন কর্মকর্তা এই বিষয়ে জানিয়েছেন, কমিশন শুধুমাত্র কোম্পানির এনআরসি কমিটির সুপারিশের ভিত্তিতে স্বতন্ত্র বা স্বাধীন পরিচালক নিয়োগের অনুমোদন দেবে।

তিনি জানান, বর্তমান সরকারী কর্মকর্তারা যারা স্বতন্ত্র পরিচালকের পদ চাইছেন, তাদেরকে অবশ্যই নিজ নিজ অফিসের ছাড়পত্র নিতে হবে।

তিনি আরও জানান, কোনও তালিকাভুক্ত কোম্পানির প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) বা কোম্পানি সচিব একই গ্রুপের মধ্যে অন্য তালিকাভুক্ত বা তালিকাভুক্ত কোম্পানিতে একই পদ গ্রহণ করতে পারবেন। তবে খরচ কমানোর লক্ষ্যে বা প্রযুক্তিগত দক্ষতা লাভের লক্ষ্যে এই পদক্ষেপের জন্য বিএসইসি থেকে পূর্বানুমোদন নিতে হবে।

শেয়ারনিউজ, ৩০ নভেম্বর ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে