ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

Sharenews24

ধেয়ে আসছে সৌরঝড়, বিঘ্নিত হতে পারে জিপিএস-ইন্টারনেট সেবা

২০২৩ ডিসেম্বর ০১ ১০:৪৫:৪৪
ধেয়ে আসছে সৌরঝড়, বিঘ্নিত হতে পারে জিপিএস-ইন্টারনেট সেবা

নিজস্ব প্রতিবেদক : পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল সৌর ঝড়। এ বিষয়ে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা ‘ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন’ (এনওএএ)। সৌর ঝড় হল সূর্য থেকে নির্গত তীব্র ইলেক্ট্রোম্যাগনেটিক বিকিরণ, যা সূর্যের বায়ুমণ্ডল থেকে নির্গত হয়। এটি করোনাল ভর ইজেকশনের (সিএমই) কারণেও ঘটে।

নাসার মহাকাশ আবহাওয়া বিশেষজ্ঞ ড. তামিথা স্কোভের মতে, সৌর রশ্মিগুলি প্রায় ৯৫ মিলিয়ন মাইল দূরত্বে সূর্য থেকে পৃথিবীতে ছুটে আসবে। পূর্বাভাসে বলা হয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে বা শুক্রবার রাতে এই বিশাল সৌর ঝড় পৃথিবীতে আঘাত হানবে। এতে পৃথিবীর চারপাশের চৌম্বক ক্ষেত্র কাঁপবে। পোলার আলো দুটি মেরুতে উজ্জ্বলভাবে জ্বলবে।

এনওএএ জানায়, একটি করোনাল ভর ইজেকশন (সিএমই) হলো সূর্যের করোনা থেকে প্লাজমা এবং চৌম্বক ক্ষেত্রগুলির বৃহৎ নিঃসরণ। কিছুদিন আগে সংস্থাটি আরও জানায়, সূর্যের পরিমণ্ডলে একটি ছিদ্র লক্ষ্য করা গেছে। সেই ফাটল পথেই প্রবল বেগে সৌরবায়ু ছিটকে পৃথিবীর দিকে ধেয়ে আসবে। এর প্রভাব পড়তে পারে পৃথিবীর চৌম্বক ক্ষেত্রে। এই সৌর ঝড়ে মানুষের স্বাস্থ্যগত কোনো ঝুঁকি নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে এর কারণে রেডিও এবং জিপিএস সিগন্যাল বিঘ্নিত হতে পারে। এর পাশাপাশি ইন্টারনেটেও সমস্যা হতে পারে।

শেয়ারনিউজ, ০১ ডিসেম্বর ২০২৩

পাঠকের মতামত:

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে