ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

Sharenews24

নির্বাচনের আগে সব ওসি-ইউএনও বদলির নির্দেশ

২০২৩ ডিসেম্বর ০১ ২২:৩৩:৫৬
নির্বাচনের আগে সব ওসি-ইউএনও বদলির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সারা দেশের সব উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) রদবদলের উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এক বছরের বেশি সময় ধরে দায়িত্ব পালন করছেন, এমন ইউএনও এবং ছয় মাসের বেশি দায়িত্বে রয়েছেন এমন ওসিদের বদল করে নির্বাচন আয়োজন করবে কমিশন।

পুলিশের উচ্চপর্যায়ের সূত্র বলছে, বৃহস্পতিবার নির্বাচন কমিশন থেকে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বদলি করার নির্দেশনা দিয়ে একটি চিঠি পুলিশ সদর দপ্তরে পৌঁছেছে। শনিবার থেকে থানাগুলোর ওসি বদলির কার্যক্রম শুরু হতে পারে বলে দায়িত্বশীল পদে থাকা একাধিক পুলিশ কর্মকর্তা আজকের পত্রিকাকে জানিয়েছেন।

একই দিনে জনপ্রশাসন মন্ত্রণালয়কে পাঠানো আরেকটি চিঠিতে বলা হয়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) পর্যায়ক্রমে বদলি করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রথম পর্যায়ে যেসব ইউএনওর বর্তমান কর্মস্থলে এক বছরের অধিক চাকরিকাল সম্পন্ন হয়েছে, তাঁদের অন্য জেলায় বদলির প্রস্তাব ৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

এই বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সংবাদ মাধ্যমকে বলেন, ‘ওসি ও ইউএনওদের বদলির বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। তবে ডিসি-এসপিদের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। শনিবার অনানুষ্ঠানিকভাবে কমিশন বসবে। সেখানে ডিসি-এসপিদের বদলি করা হবে কি না সে বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে।’

এই বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী সংবাদ মাধ্যমকে বলেন, ‘চিঠিটি এখনো আমি আনুষ্ঠানিকভাবে পাইনি। পেলে আগামী রোববার এ বিষয়ে সিদ্ধান্ত নেব। তফসিলের পর এখন আমরা নির্বাচন কমিশনের অধীন। ইসি যেভাবে সিদ্ধান্ত দেবে সে অনুযায়ী কাজ করবে জনপ্রশাসন মন্ত্রণালয়।’

শেয়ারনিউজ, ০১ ডিসেম্বর ২০২৩

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে