ঢাকা, সোমবার, ৪ মার্চ, ২০২৪
Sharenews24

২০ দেশের জন্য ভিসামুক্ত প্রবেশ সুবিধা চালু করছে ইন্দোনেশিয়া

২০২৩ ডিসেম্বর ১০ ১৩:৪৬:৫৪
২০ দেশের জন্য ভিসামুক্ত প্রবেশ সুবিধা চালু করছে ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : ২০ দেশের নাগরিকদের ভিসা-মুক্ত প্রবেশের সুবিধা দেওয়ার কথা বিবেচনা ইন্দোনেশিয়া। বৃহস্পতিবার (০৭ ডিসেম্বর) দেশটির পর্যটনবিষয়ক মন্ত্রী জানিয়েছে, পর্যটন ও অর্থনীতিকে চাঙ্গা করার লক্ষ্যে ইন্দোনেশিয়ার সরকার নতুন এই সিদ্ধান্ত গ্রহণ করছে।

এক বিবৃতিতে তিনি বলেছেন, পর্যটন এবং অর্থনীতিকে চাঙ্গা করতে সরকার মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, অস্ট্রেলিয়া, ভারতসহ ২০টি দেশকে ভিসা-মুক্ত প্রবেশ সুবিধা দেওয়ার কথা ভাবছে।

বিবৃতিতে বলা হয়েছে, আগামী এক মাসের মধ্যে এসব দেশের তালিকা এবং এ সংক্রান্ত বিধান চূড়ান্ত করবে ইন্দোনেশিয়ার সরকার। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট অর্থনীতি, পর্যটনকে চাঙ্গা এবং বিনিয়োগ বৃদ্ধির উপায় হিসেবে ভিসা মওকুফ সুবিধা বিবেচনা করার জন্য ক্ষমতাসীন সরকারকে নির্দেশ দিয়েছেন।

দেশটির সরকারি তথ্য অনুযায়ী, ২০১৯ সালে ইন্দোনেশিয়ায় ১ কোটি ৬০ লাখেরও বেশি বিদেশি পর্যটক ঘুরতে গিয়েছিলেন। কিন্তু করোনাভাইরাস মহামারির সময় দেশটিতে বিদেশি পর্যটকদের সংখ্যা তলানিতে নেমে যায়। তবে মহামারির বিধি-নিষেধ উঠে যাওয়ার পর দেশটিতে আবারও পর্যটকদের উপস্থিতি বাড়ছে।

২০২৩ সালের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ইন্দোনেশিয়ায় ৯৪ লাখ ৯০ হাজার বিদেশি পর্যটক পৌঁছেছেন। যা আগের বছরের একই সময়ের তুলনায় ১২৪.৩ শতাংশ বেশি।

দক্ষিণপূর্ব এশিয়ায় সর্বশেষ দেশ হিসেবে ইন্দোনেশিয়া যুক্তরাষ্ট্র, চীন, ভারতসহ ২০টি দেশের নাগরিকদের জন্য ভিসামুক্ত প্রবেশ সুবিধা চালু করছে। সম্প্রতি থাইল্যান্ড এবং মালয়েশিয়া চীন, ভারতসহ অন্যান্য কয়েকটি দেশের নাগরিকদের জন্য ভিসামুক্ত প্রবেশ সুবিধা চালু করে।

শেয়ারনিউজ, ১০ ডিসেম্বর ২০২৩

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে