ঢাকা, সোমবার, ৪ মার্চ, ২০২৪
Sharenews24

নিজের বাড়িতেই ঢুকতে পারলেন না প্রধানমন্ত্রী

২০২৩ ডিসেম্বর ১০ ২১:৪১:১০
নিজের বাড়িতেই ঢুকতে পারলেন না প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুট যুক্তরাজ্য সফরে এসেছেন। দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দেখা করতে ১০ ডাউনিং স্ট্রিটে আসেন তিনি।

ডাচ প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে বাসভবনের বাইরেই অপেক্ষা করছিলেন বৃটিশ প্রধানমন্ত্রী। তাঁকে অভ্যর্থনা জানিয়ে তাকে বাড়ির ভিতরে নিয়ে যেতে চান সুনাক। কিন্তু দরজা ঠেলে বাড়ির ভিতর ঢুকতে গিয়েই বাধে বিপত্তি।

অনেক ঠেলাঠেলি করলেও দরজা খুলছে না। বাধ্য হয়েই বেশ কিছুক্ষণ বাড়ির বাইরেই দাঁড়িয়ে থাকতে হয় ঋষি সুনাক ও মার্ক রুট-কে। ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সাথে 'অবৈধ অভিবাসনের ক্ষতিকারক দিক এবং যুক্তরাজ্যের রুয়ান্ডা নীতি নিয়ে আলোচনা করার কথা ছিলো সুনাকের।

ভিডিওতে দেখা গেছে, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ডাউনিং স্ট্রিটে নেদারল্যান্ডসের বিদায়ী নেতা মার্ক রুটকে স্বাগত জানাচ্ছেন। তারা করমর্দন করছিলেন এবং কথা বলছিলেন যখন প্রধানমন্ত্রী ঋষি সুনাককে ১০ ডাউনিং স্ট্রিটের প্রবেশদ্বারে ধাক্কা দিতে দেখা যায়।

বাসভবনে ঢোকার ব্যর্থ চেষ্টার পর ঋষি সুনাক এবং মার্ক রুট দৃশ্যত বিভ্রান্ত হয়ে পড়েছিলেন। দরজাটা শেষ পর্যন্ত ভেতর থেকে খুলে দেয়া হয়। চারবারের ডাচ প্রধানমন্ত্রী রাজনীতি ছেড়ে দেয়ার ঘোষণা দেয়ার পর এটিই ঋষি সুনাক এবং মার্ক রুটের মধ্যে শেষ কূটনৈতিক বৈঠক। মার্ক রুটের কোয়ালিশন সরকারের এই বছরের শুরুর দিকে অভিবাসন নিয়ে বিরোধের কারণে পতন ঘটে যায়। গত মাসে ডাচ সাধারণ নির্বাচনে গির্ট ওয়াইল্ডার্স বিজয়ী হন।

১০ ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র বলেছেন, “নেতারা মধ্যপ্রাচ্যের পরিস্থিতি সহ বিভিন্ন ভূ-রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা করেছেন। তারা জিম্মিদের মুক্তির লড়াইয়ে বিরতি ভেঙে যাওয়ার জন্য দুঃখ প্রকাশ করেছেন এবং সম্মত হয়েছেন যে, নতুন রুট অন্বেষণ সহ গাজায় আরও সহায়তা পেতে সক্ষম হওয়া অত্যাবশ্যক ছিল।

তারা আঞ্চলিক উত্তেজনা রোধ করার গুরুত্ব এবং সামুদ্রিক নিরাপত্তার হুমকির প্রচেষ্টা প্রতিরোধে ঐক্যবদ্ধ হওয়ার প্রচেষ্টার বিষয়েও একমত হয়েছে।

মুখপাত্র বলেছেন- ''ঋষি সুনাক ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সাথে তার সাম্প্রতিক কথোপকথনের কথা তুলে ধরেছেন এবং পুনর্ব্যক্ত করেছেন যে ইউক্রেনীয় মিত্রদের সমর্থনের বিষয়ে অবিচল থাকতে হবে। " সূত্র :livemint

শেয়ারনিউজ, ১০ ডিসেম্বর ২০২৩

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে