ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই ২০২৪
Sharenews24

হাঙ্গেরির প্রেসিডেন্টের পদত্যাগ

২০২৪ ফেব্রুয়ারি ১১ ১০:১৬:৩৭
হাঙ্গেরির প্রেসিডেন্টের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক : হাঙ্গেরির প্রেসিডেন্ট ক্যাটালিন নোভাক শিশু যৌন নির্যাতনের দায়ে দোষী সাব্যস্ত এক ব্যক্তিকে ক্ষমা করার জেরে পদত্যাগ করেছেন। এ নিয়ে জনরোষের মুখে পড়েছিলেন হাঙ্গেরিয়ান প্রধানমন্ত্রী ভিক্টর অর্বানের ঘনিষ্ঠ এই নারী।

শুক্রবার (০৯ ফেব্রুয়ারি) সন্ধ্যাতেও এ নিয়ে প্রেসিডেন্টের বাসভবনের বাইরে বিক্ষোভ করেন সাধারণ জনগণ। সেইসঙ্গে এই ইস্যুতে বিরোধী রাজনীতিবিদদেরও তোপের মুখে পড়েন নোভাক।

এক প্রতিবেদনে বার্তা সংস্থা এএফপি জানায়, পদত্যাগের বিষয়ে এক বার্তায় নিজের দোষ স্বীকার করেছেন ৪৬ বছর বয়সী নোভাক। তিনি বলেন, ‘আমি পদত্যাগ করছি। শিশু ও পরিবার রক্ষার পক্ষে আমি আছি, ছিলাম এবং থাকব।’

হাঙ্গেরির প্রথম নারী প্রেসিডেন্ট নোভাক ২০২২ সালের মার্চে দায়িত্ব নেন। শিশু যৌন নিপীড়নের মামলায় একটি অনাথ আশ্রমের সহকারী পরিচালককে ক্ষমা করেন নোভাক। ওই অভিযুক্ত ব্যক্তি তাঁর বসের যৌন নির্যাতনের ঘটনা ধামাচাপ দেন।

২০২৩ সালের এপ্রিল মাসে পপ ফ্রান্সিসের বুদাপেস্ট সফরের সময় অনাথ আশ্রমের ওই সহকারী পরিচালককে ক্ষমা করা হয়। গত সপ্তাহে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, নোভাকের পদত্যাগের আহ্বান জানিয়েছে হাঙ্গেরির প্রধান বিরোধী দলগুলো।

ওয়ার্ল্ড ওয়াটার পোলো চ্যাম্পিয়নশিপের ম্যাচ দেখতে শুক্রবার কাতারে ছিলেন নোভাক। জনগণের আন্দোলনের মুখে তিনি দ্রুত বুদাপেস্টে আসেন। দেশ পৌঁছেই পদত্যাগের ঘোষণা দেন নোভাক। হাঙ্গেরির জনজীবনে সবচেয়ে প্রভাবশালী নারী হিসেবে গত বছর ফোর্বস ম্যাগাজিনের তালিকায় স্থান পান নোভাক। তাঁর পদত্যাগ হাঙ্গেরির রাজনীতিকে আরও বেশি পুরুষ শাসিত করল। গত বছরে মাঝামাঝি থেকে ভিক্টর অরবানের ১৬ সদস্যের মন্ত্রিসভায় কোনও নারী নেই।

শেয়ারনিউজ, ১১ ফেব্রুয়ারি ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে