ঢাকা, বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

Sharenews24

লন্ডনে বাংলাদেশিদের সিড মেলা

২০২৪ ফেব্রুয়ারি ১২ ১১:০৯:২৫
লন্ডনে বাংলাদেশিদের সিড মেলা

মেলার অন্যতম আকর্ষণ ছিল বিনামূল্যে বীজ বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, রাফেল ড্র। এ ছাড়াও এই মেলাকে ঘিরে বিভিন্ন রকমের রকমারি খাবার শাড়ি, গহনা, কাপড়, বিভিন্ন জাতের গাছের চারার স্টল নিয়ে অনেকেই অংশ নেন।

রোববার সাপ্তাহিক ছুটি থাকায় মেলায় প্রচুর দর্শনার্থীর সমাগম হয়। প্রতি বছরের মতো এ বছরও এই মেলায় ব্রিটেনের বিভিন্ন ডিস্ট্রিক্ট, কাউন্টি থেকেও প্রচুর পরিমাণে দর্শনার্থী আসে।

এ ছাড়াও ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশ থেকেও অনেকেই বীজ এবং চারা সংগ্রহে এই মেলায় এসে থাকেন। মেলা শুরু হয় বেলা ১২টায় এবং শেষ হয় রাত ৮টায়।

অনুষ্ঠানে স্থানীয় লোকাল কাউন্সিলর ছাড়াও বিভিন্ন গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরু হয় বিনামূল্যে শত শত প্যাকেট বীজ বিতরণের মাধ্যমে।

এ সময় বিজিএস পরিবারের শিশু-কিশোরদের গান, নাচ এবং আবৃত্তি পরিবেশন করে। অতিথিদের বক্তব্য রাখার পরপর শুরু হয় বিশিষ্ট শিল্পীদের নিয়ে গান কবিতা গীতিনাট্য এবং সবশেষে রেফেল ড্র।

বাংলাদেশের বিভিন্ন প্রজাতির গাছ, ফলমূল এবং শাকসবজিকে পরিচিতি করে তোলা, বৈরী আবহাওয়া আবাদযোগ্য করে সাফল অর্জন করা, পরবর্তী প্রজন্মের কাছে দেশের সবুজকে পরিচিত করে দেওয়ার উদ্দেশ্যে বিজিএস নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

এই সংগঠনটি জন্ম হয় করোনার সময়ে। একঝাঁক ব্রিটিশ বাংলাদেশির নিরলস এবং ঐকান্তিক প্রচেষ্টায় এটি এখন ব্রিটেনসহ বিশ্বের অন্যান্য দেশেও পরিচিতি লাভ করেছে।

সবুজায়ন প্রকৃতি এবং পরিবেশকে বাঁচাতে বাংলাদেশি গার্ডেনার্স সোসাইটির এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শেয়ারনিউজ, ১২ ফেব্রুয়ারি ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে