ঢাকা, শনিবার, ২ মার্চ, ২০২৪
Sharenews24

উচ্চশিক্ষা অর্জনের জন্য বৃত্তি দিচ্ছে যুক্তরাষ্ট্র

২০২৪ ফেব্রুয়ারি ১৩ ১০:২৮:৪২
উচ্চশিক্ষা অর্জনের জন্য বৃত্তি দিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রবাস ডেস্ক: যুক্তরাষ্ট্রের দ্য লিকি ফাউন্ডেশন প্রতি বছর লিকি ফাউন্ডেশন রিসার্চ গ্রান্টস প্রোগ্রামের অধীনে আন্তর্জাতিক শিক্ষার্থীদের উচ্চশিক্ষা অর্জনের জন্য বৃত্তির সুযোগ দেয়। দেশটির ক্যালিফোর্নিয়া রাজ্যের সানফ্রানসিসকো শহরে অবস্থিত এই ফাউন্ডেশনে প্রতি বছরের ন্যায় ২০২৪ সালেও শিক্ষার্থীদের বৃত্তি নিয়ে গবেষণাধর্মী বিষয়ে পড়াশোনার সুযোগ দিয়েছে দ্য লিকি ফাউন্ডেশন।

বাংলাদেশসহ বিশ্বের যে কোনো দেশের শিক্ষার্থীরা এই বৃত্তি অর্জনের জন্য আবেদন করতে পারবেন। অন্তর্ভুক্ত প্রোগ্রামগুলো হলো পিএইচডি ও পোস্ট ডক্টরাল। এই বৃত্তির আওতায় গবেষণা বিশেষভাবে মানব বা হিউম্যান অরিজিন সম্পর্কিত বিষয়ে পিএইচডি বা পোস্ট ডক্টরাল ডিগ্রি অর্জনের সুযোগ পাওয়া যাবে।

যে পরিমাণ বৃত্তি দেওয়া হবে

লিকি ফাউন্ডেশন রিসার্চ গ্রান্টস প্রোগ্রামের অধীনে আন্তর্জাতিক শিক্ষার্থীদের পড়াশোনার জন্য সব খরচ বহন করে দ্য লিকি ফাউন্ডেশন। অনুদানের ক্ষেত্রে পিএইচডি শিক্ষার্থীদের ৩ হাজার মার্কিন ডলার বা প্রায় ৩ লাখ ২৯ হাজার টাকা থেকে ১৫ হাজার মার্কিন ডলার বা প্রায় ১৬ লাখ ৪৪ হাজার টাকা দেওয়া হয়ে থাকে। তবে এর মধ্যে অর্থায়নসীমা সর্বোচ্চ ২০ হাজার মার্কিন ডলার বা প্রায় ২১ লাখ ৯৩ হাজার টাকা। এ ছাড়া সিনিয়র বা জ্যেষ্ঠ বিজ্ঞানী ও পোস্ট ডক্টরাল গবেষকদের অনুদান দেওয়া হয়ে থাকে সর্বোচ্চ ৩০ হাজার মার্কিন ডলার বা প্রায় ৩২ লাখ ৮৯ হাজার টাকা পর্যন্ত।

আবেদনের সময়সীমা

স্প্রিং ও ফল– এ দুই সময়ের ব্যবধানে অন্তর্ভুক্ত লিকি ফাউন্ডেশন রিসার্চ গ্রান্টস প্রোগ্রামটি পরিচালিত হয়। স্প্রিং সিজনে পরিচালিত প্রোগ্রামে আবেদনের সময় ছিল গত ১০ জানুয়ারি পর্যন্ত। তবে ফল সিজনে পরিচালিত প্রোগ্রামে শিক্ষার্থীদের জন্য আবেদনের সুযোগ রয়েছে চলতি বছরের ১৫ জুলাই পর্যন্ত।

বিস্তারিত তথ্য জানতে এবং আবেদন করতেএখানে ক্লিক করুন।

শেয়ারনিউজ, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে