ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪
Sharenews24

জেড ক্যাটাগরির কোম্পানির উদ্যোক্তাদের শেয়ার লেনদেনে নিষেধাজ্ঞা

২০২৪ ফেব্রুয়ারি ১৫ ২০:৪৯:৪২
জেড ক্যাটাগরির কোম্পানির উদ্যোক্তাদের শেয়ার লেনদেনে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শেয়ারবাজারে তালিকাভুক্ত জেড ক্যাটাগরির উদ্যোক্তা ও পরিচালকদের শেয়ার লেনেদেনে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

আজ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিএসইসি এই সংক্রান্ত একটি নির্দেশন জারি করেছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

বিএসইসির নির্দেশনা অনুসারে, কোনো জেড ক্যাটাগরির কোম্পানির উদ্যোক্তা ও পরিচালক শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর অনুমোদন ছাড়া তার কোম্পানির শেয়ার লেনদেন করতে পারবে না। তারা তাদের নামে থাকা ওই কোম্পানির শেয়ার বিক্রি করতে পারবেন না; একইভাবে ওই কোম্পানির শেয়ার কিনতেও পারবেন না তারা।

শুধু শেয়ার বিক্রি নয়, জেড ক্যাটাগরির কোম্পানির উদ্যোক্তা শেয়ারহোল্ডাররা তার শেয়ার অন্য কারো নামে স্থানান্তরও করতে পারেন না। তবে ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের উদ্যোক্তা ও পরিচালকদের ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য হবে না। কিছু শর্ত পরিপালনে ব্যর্থতার জন্য সংশ্লিষ্ট কোম্পানিকে জেড ক্যাটাগরিতে স্থানান্তরের নির্দেশ দেওয়া হয়েছে স্টক এক্সচেঞ্জকে।

জানা গেছে, সাম্প্রতিক সময়ে বাজারে উৎপাদন বন্ধ থাকা ও দুর্বল মৌলের কয়েকটি কোম্পানির শেয়ারের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রেক্ষিতে কমিশন এই সিদ্ধান্ত নিয়েছে।

শেয়ারনিউজ, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে