ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Sharenews24

জিমেল পাসওয়ার্ড কিছুতেই মনে পড়ছে না? কাজে লাগান এই ট্রিকস

২০২৪ ফেব্রুয়ারি ১৭ ১১:৩২:৪৯
জিমেল পাসওয়ার্ড কিছুতেই মনে পড়ছে না? কাজে লাগান এই ট্রিকস

নিজস্ব প্রতিবেদক : জিমেল লগইন করতে গিয়ে দেখলেন সঠিক পাসওয়ার্ড দিতে পারছেন না। তবে কি জিমেলের পাসওয়ার্ড ভুলে গেছেন? কিছুতেই মনে পড়ছে না? সমস্যা জটিল হলেও, এর সমাধান রয়েছে।

প্রথমে ব্রাউজার খুলে ‘Google Account Recovery’ সার্চ করুন। সার্চের পর প্রথম যে লিঙ্ক আসবে সেখানে ক্লিক করুন। এরপর গুগল অ্যাকাউন্ট রিকভারি পেজ খুলে যাবে।

সেখানে নির্দিষ্ট জায়গায় নিজের ইমেল আইডি লিখুন। এরপর গুগলে আপনার পুরনো পাসওয়ার্ড লিখতে হবে। যেহেতু মনে নেই তাই ‘ট্রাই অ্যানাদার ওয়ে’ অপশনে ক্লিক করুন।

এবার গুগলের তরফে আপনাকে কিছু সিকিউরিটি সংক্রান্ত প্রশ্ন জিজ্ঞেস করবে। আপনিই আপনার অ্যাকাউন্ট রিকভার করার চেষ্টা করছেন কিনা সেটা দেখার জন্য এই প্রশ্ন করা হবে।

এসব প্রশ্নের সঠিক জবাব দিয়ে গুগলের নির্দেশ অনুযায়ী পাসওয়ার্ড বদলাতে পারবেন আপনি। সেই সঙ্গে রিকভার হবে আপনার জিমেল অ্যাকাউন্টও।

যদি ফোনের সঙ্গে আপনার জিমেল অ্যাকাউন্ট যুক্ত করা থাকে, তাহলে সিকিউরিটি প্রশ্নের বদলে আইডেন্টিটি ভেরিফাই করার জন্য আপনার ফোনে নোটিফিকেশন আসবে।

এবার ওই নোটিফিকেশনে আপনাকে জিজ্ঞেস করা হবে যে আপনি আদৌ পাসওয়ার্ড বদল করে চান কি না। ‘Yes’ অপশনে ক্লিক করতে হবে। তবে নতুন পাসওয়ার্ড দেওয়ার সময় এমন পাসওয়ার্ড দিন যেটা আপনার মনে থাকবে।

শেয়ারনিউজ, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

পাঠকের মতামত:

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে