ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Sharenews24

২৯ দেশের নাগরিকদের সুখবর দিল সৌদি আরব

২০২৪ ফেব্রুয়ারি ১৯ ২৩:৪৬:৫৮
২৯ দেশের নাগরিকদের সুখবর দিল সৌদি আরব

প্রবাস ডেস্ক :সৌদি আরব সরকার ২৯ দেশের ওমরাহ পালনকারীদের সুখবর দিয়েছে। দেশগুলোর নাগরিকদের ভিসা ছাড়াই ওমরাহ পালনের অনুমতি দিল দেশটি।

সোমবার গালফ নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ইউরোপীয় ইউনিয়নের ২৭ দেশের নাগরিকেরা এই সুবিধা পাবেন। তবে সুবিধাটি পাওয়ার জন্য এসব দেশের স্থায়ী বাসিন্দা হতে হবে।

সৌদির হজ ও ওমরা মন্ত্রণালয়ের তথ্যমতে, সৌদি আরবের ভিশন ২০৩০-এর আওতায় ওমরাহ পালনকারীদের প্রক্রিয়া সহজীকরণ, উচ্চ মানসম্পন্ন সেবা এবং তীর্থযাত্রীদের ধর্মীয় ও সাংস্কৃতিক অভিজ্ঞতা সমৃদ্ধ করতে এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

মন্ত্রণালয় আরো জানিয়েছে, ওমরা পালনকারীরা নুসুক অ্যাপের মাধ্যমে তাদের সহজভাবে তাদের শিডিউল বুক করতে পারবেন। এছাড়াও তারা সরাসরি এসেই ওমরা পালনের সুযোগ পাবেন।

গালফ নিউজ জানিয়েছে, সৌদি সরকার এসব দেশের নাগরিকদের অন অ্যারাইভাল ভিসার প্রক্রিয়া আরও সহজ করতে যাচ্ছে। এর আওতায় তারা ওমরা নাকি পরিদর্শনের জন্য তা বিবেচনা করা হবে না। এছাড়া ভিসাধারীদের নিকটাত্মীয়রাও একই সুবিধা পাবেন।

মন্ত্রণালয় আরো জানিয়েছে, এখন থেকে ট্রানজিট ভিসার মাধ্যমেও ওমরা পালন করা যাবে। তবে এ সুবিধা কেবল সৌদি এয়ারলাইন্সের যাত্রীরা পাবেন। বিশ্বজুড়ে মুসলমানদের ওমরার প্রক্রিয়া সহজীকরণের অংশ হিসেবেই এমন সুবিধার কথা জানানো হয়েছে।

শেয়ারনিউজ, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে