ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Sharenews24

কুয়েতে বাংলাদেশি প্রবাসীদের জন্য নতুন নির্দেশনা

২০২৪ ফেব্রুয়ারি ১৯ ২৩:৫৪:৪৪
কুয়েতে বাংলাদেশি প্রবাসীদের জন্য নতুন নির্দেশনা

প্রবাস ডেস্ক :করোনা মহামারির সময় কুয়েতের সঙ্গে বিভিন্ন দেশের ফ্লাইট বন্ধ হওয়ার কারণে আকামা নবায়ন নিয়ে সমস্যায় পড়তে হয়েছিল প্রবাসীদের। ঠিক সেই মুহূর্তে পাসপোর্টের মেয়াদ বাড়িয়ে আকামা নবায়নের সুযোগ দিয়েছিল দেশটির সরকার।

বর্তমানে জীবনযাত্রা স্বাভাবিক হওয়ায় ১ জুন থেকে সেই সুযোগ আর থাকছে না। এক নির্দেশনায় বাংলাদেশ দূতাবাস কুয়েত জানিয়েছে, আগামী ১ মে থেকে খারেজিয়ার মাধ্যমে পাসপোর্টের মেয়াদ বৃদ্ধি সেবা বন্ধ করতে যাচ্ছে কুয়েত।

এই কারণে আর্থিক ও আইনি ঝামেলা এড়াতে মেয়াদোত্তীর্ণ হওয়ার আগেই পাসপোর্ট নবায়নের অনুরোধ জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান।

রাষ্ট্রদূত আশিকুজ্জামান জানান, করোনার সময় থেকে আমাদের পাসপোর্টের ম্যানুয়াল নবায়নের একটি পদ্ধতি চালু ছিল। করোনার সময় অনেক ফ্লাইট বন্ধ থাকার কারণে আমরা প্রবাসীদের সুবিধার্থে পাসপোর্টের ম্যানুয়াল পদ্ধতিতে দুই বছরের মেয়াদ বাড়িয়ে দিতাম। দূতাবাস থেকে একটা পেপার দেওয়া হলে সেটা কুয়েতের লোকাল অফিস থেকে খারিজিয়ার মাধ্যমে আকামা লাগানো হত।

তিনি জানান, কুয়েত সরকার জানিয়েছে ১ জুন থেকে সেই ম্যানুয়াল পদ্ধতি তারা আর গ্রহণ করবে না। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি ১ মে থেকে এটা বন্ধ করে দেব।

প্রবাসীদের আকামা নবায়নের জন্য পাসপোর্টের মেয়াদ থাকতে হয় এক বছর। এক বছর থেকে একদিন কম হলেও সেই পাসপোর্ট দিয়ে আকামা নবায়ন করা যায় না।

অনেক প্রবাসীর পাসপোর্ট কোম্পানি অথবা কফিলের (মালিক) কাছে জমা থাকলে খেয়াল না রাখার কারণে ১ বছর থেকেও কম সময় হয়ে যায় পাসপোর্টের মেয়াদ। ফলে মেয়াদোত্তীর্ণ পাসপোর্টের কারণে দেশটির আইনে দৈনিক দুই দিনার করে গুনতে হয় জরিমানা।

শেয়ারনিউজ, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে