ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪
Sharenews24

আরএসআরএমের ব্যবস্থাপনা পরিচালক গ্রেফতার

২০২৪ ফেব্রুয়ারি ২০ ২০:৫৬:১৭
আরএসআরএমের ব্যবস্থাপনা পরিচালক গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদে উত্থাপিত ২০ শীর্ষ ঋণখেলাপির মধ্যে অন্যতম শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি রতনপুর স্টিল রি-রোলিং মিলস লিমিটেডের (আরএসআরএম) ব্যবস্থাপনা পরিচালক মাকসুদুর রহমানকে গ্রেফতার করা হয়েছে।

এর আগে, ৮ ফেব্রুয়ারি বেসরকারি ট্রাস্ট ব্যাংকের করা ঋণখেলাপির এক মামলায় চট্টগ্রামের অর্থঋণ আদালত তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিলেন।

এই মামলায় মাকসুদুর রহমানসহ মোট চারজনকে আসামি করা হয়। অভিযুক্ত অপর তিনজন কোম্পানির পরিচালক মো. আলাউদ্দিন ও মাকসুদুর রহমানের ছেলে মিজানুর রহমান ও মারজানুর রহমান।

আদালত এই চারজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এদের মধ্যে মাকসুদুর রহমানকে চট্টগ্রাম থেকে গ্রেফতার করা হয়েছে।

আদালতের আদেশে উল্লেখ করা, আসামিদের কাছে ট্রাস্ট ব্যাংকের পাওনা প্রায় ১৮৮ কোটি টাকা। এই ঋণ ইতিমধ্যেই খেলাপি হয়ে গেছে। এই ঋণের বিপরীতে ব্যাংকে কোনো সম্পদ বন্ধক নেই। ব্যক্তিগত গ্যারান্টি ও ট্রাস্ট প্রাপ্তির বিপরীতে ব্যাংক মডার্ন স্টিলের উদ্যোক্তাদের ঋণ দিয়েছে।

কিন্তু দীর্ঘদিন ওই ঋণ পরিশোধ না করায় তা খেলাপি হয়ে পড়ে। এমনকি ২ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে ঋণ পুনর্নির্ধারণের জন্য বাংলাদেশ ব্যাংকের দেওয়া সুবিধা পাওয়ার জন্য আবেদনও করেনি। এ কারণে আদালত অভিযুক্ত ব্যক্তিদের ইচ্ছাকৃত খেলাপি হিসেবে চিহ্নিত করেছেন।

আদালতের আদেশে আরো উল্লেখ করা হয়, আরএসআরএমের এমডি মাকসুদুর রহমানের কাছে দেশের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রায় তিন হাজার কোটি টাকা পাওনা রয়েছে। তিনি জাতীয় সংসদে উত্থাপিত শীর্ষ ২০ খেলাপিদের একজন।

উল্লেখ্য, গত ২০২২ সালের জুন মাসে অন্য এক ব্যাংকের ঋণখেলাপির মামলায় রাজধানীর ঢাকা থেকে গ্রেপ্তার হয়েছিলেন মাকসুদুর রহমান। পরে তিনি জামিনে বেরিয়ে আসেন।

শেয়ারনিউজ, ২০ ফেব্রুয়ারি ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে