ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪
Sharenews24

শিক্ষার মাধ্যম মাতৃভাষা হওয়া উচিত: প্রধানমন্ত্রী

২০২৪ ফেব্রুয়ারি ২১ ১৭:৪০:৪১
শিক্ষার মাধ্যম মাতৃভাষা হওয়া উচিত: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষার মাধ্যম মাতৃভাষা হওয়া উচিত।পাশাপাশি আরও ভাষা শেখার সুযোগ রাখতে হবে। অনেকে ইংরেজি অ্যাকসেন্টে বাংলা বলেন বা বলতে চান৷ ইংরেজি অ্যাকসেন্টে বাংলা বললে ভাষার মাধুর্য হারিয়ে যায়।

বুধবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ উপলক্ষ্যে চার দিনব্যাপী কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান তুলে ধরে বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে লড়াই করে বাংলাকে মাতৃভাষা হিসেবে প্রতিষ্ঠা করা সম্ভব হয়েছিল।

প্রধানমন্ত্রী বলেন, মাতৃভাষার আন্দোলন শুরু হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের তখনকার আইন বিভাগের ছাত্র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উদ্যোগ নেন, তিনি ছাত্র সংগঠন গড়ে তোলেন। বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠা করেন। আরো কয়েকটি প্রগতিশীল সংগঠনকে নিয়ে ভাষা সংগ্রাম পরিষদ গঠন করেন।

শেখ হাসিনা বলেন, ভাষা আন্দোলনের ইতিহাস মুছে ফেলার অপচেষ্টা হয়েছে, ইতিহাস বিকৃত করার মধ্য দিয়ে। কিন্তু আজ ইতিহাসের সত্য মানুষ জানতে পারছে। ইতিহাসের সত্য মুছে ফেলা যায় না। জাতির পিতার উদ্যোগের ফলে এবং তাঁর নেতৃত্বে ভাষা আন্দোলনের পথ বেয়ে আমরা আমাদের স্বাধিকার পেয়েছি, স্বাধীনতা পেয়েছি। স্বাধীন জাতি হিসেবে আত্মমর্যাদা পেয়েছি।

সরকারপ্রধান জানান, দক্ষিণ এশিয়ায় একমাত্র বাংলাদেশ হচ্ছে একটি ভাষাভিত্তিক রাষ্ট্র। আমাদের মহান নেতা জাতির পিতার নেতৃত্বে আমরা এই মর্যাদা অর্জন করেছি।

তিনি বলেন, ‘রক্ত দিয়ে ভাষার মর্যাদা রেখেছে বাংলাদেশ। কেউ ভাষা নিয়ে গবেষণা করতে চাইলে তাকে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে সুযোগ দিতে হবে। সাহিত্যের অনুবাদের ওপর গুরুত্ব দিতে হবে, যাতে করে বিভিন্ন ভাষার সাহিত্যের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ সৃষ্টি হয়। বাংলা একাডেমি ও আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটকে একত্রে কাজ করতে হবে।’

বিশ্বে চলমান যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, ‘বাঙালি শান্তিতে বিশ্বাস করে, যুদ্ধ চায় না। যুদ্ধের অস্ত্র কেনার টাকা শিশুদের শিক্ষার কাজে ব্যবহার হোক।’

এর আগে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ক্ষুদ্র নৃগোষ্ঠীর ৬টি ভাষায় অনুবাদ, মাতৃভাষা পিডিয়া বিশ্বকোষ বাংলা ও ৩টি বহুভাষী পকেট অভিধানের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

শেয়ারনিউজ, ২১ ফেব্রুয়ারি ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে