ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪
Sharenews24

ইতালিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

২০২৪ ফেব্রুয়ারি ২১ ১৯:০৯:২৩
ইতালিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

প্রবাস ডেস্ক : আজ অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে ইতালির নাপলি আওয়ামী লীগ। মো: মামুন হাওলাদার ও কবির মোরলের উদ্যোগে ইতালির নাপলি শহরের প্রবাসী বাঙালিদের নিয়ে ১৯৫২ ভাষা শহিদের প্রতি শ্রদ্ধাঞ্জলি দেন।

এ সময় নাপলি আওয়ামী লীগের নেতাকর্মীরাসহ প্রায় শতাধিক প্রবাসী বাঙালি উপস্থিত ছিলেন।

শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করার সময় জনাব মো: মামুন হাওলাদার বক্তব্যে বলেন, ১৯৫২ সালের এই দিনে ভাষার জন্য জীবন দিয়েছিলেন সালাম, বরকত,রফিক, শফিক, জব্বারসহ আরো অনেকে। শহিদ হওয়া সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি এবং তাদের বিদাহী আত্মার মাগফেরাত কামনা করছি।

তিনি বলেন, পৃথিবীর ইতিহাসে বিরল ঘটনা আমরা এক মাত্র জাতি যারা ভাষার জন্য জীবন দিয়েছি। তাই ১৯৯৯ সালে ১৭ নভেম্বর অনুষ্ঠিত ইউনেস্কোর প্যারিস অধিবেশনে প্রস্তাব উত্থাপন করা হয় ও এতে ১৮৮টি দেশ সমর্থন জানালে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে দিবসটি জাতিসংঘের সদস্যদেশসমূহে যথাযথ মর্যাদায় পালিত হয়ে আসছে।

তিনি উপস্থিত সকলের উদ্দেশ্যে বলেন, আমরা যারা প্রবাসে আছি তাদের সন্তানদের বাংলা ভাষায় ইতিহাস ও গুরুত্ব সম্পর্কে জানান। আমাদের রয়েছে গৌরবময় ইতিহাস। বাঙালি সংস্কৃতির চর্চার মাধ্যমে শিশুদের বাংলা ভাষার প্রতি আগ্রহ তৈরি করতে হবে অন্যথায় হারিয়ে যাবে বাংলা ভাষায় ইতিহাস।

আরও বক্তব্য রাখেন স্বপ্নের সবুজ বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ইমরান মুন্সি সহ অনেকে। তারা সকলেই শুদ্ধ বাংলা ভাষা চর্চার প্রতি গুরুত্বআরোপ করেন।

শেয়ারনিউজ, ২১ ফেব্রুয়ারি ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে