ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Sharenews24

সেল প্রেসারে মিইয়ে গেল সকালের বড় উত্থান

২০২৪ ফেব্রুয়ারি ২৫ ১৫:১৮:১৯
সেল প্রেসারে মিইয়ে গেল সকালের বড় উত্থান

নিজস্ব প্রতিবেদক : ধারাবাহিক টানা পতনে ৭ কর্মদিবসে শেয়ারবাজারে পতন হয়েছিল ১৯১ পয়েন্ট। এরপর গত বৃহস্পতিবার বাজার কিছুটা ঘুরে দাঁড়িয়েছিল। ওইদিন সূচক বেড়েছিল প্রায় ১৮ পয়েন্ট।

সেদিনের ধারাবাহিকতায় আজ সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (২৫ ফেব্রুয়ারি) উত্থান প্রবণতায় লেনদেন শুরুও হয়েছিল। লেনদেনের এক পর্যায়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছিল ৪৩ পয়েন্ট। তখন বিনিয়োগকারীদের মধ্যে আশারও সঞ্চার হয়েছিল।

কিন্তু তারপরই শুরু হয় ক্রমাগত দরপতন। শুরু হতে থাকে সেল প্রেসার। কমতে থাকে সূচক। যা শেষ বেলা পর্যন্ত অব্যাহত থাকে। শেষেবেলায় উত্থানের সূচক পতনের বৃত্তে মিইয়ে যায়। দিনশেষে প্রায় সাড়ে ১৪ পয়েন্ট সূচক কমে যায়। অর্থাৎ সকালের ৪৩ পয়েন্ট সূচক বৃদ্ধির বাজার শেষবেলায় আরও ১৪ পয়েন্ট হারায়।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাজার কিছুটা ঊর্ধ্বমুখী হলেই বড় বিনিয়োগকারীদের সেল প্রেসার বেড়ে যায়। কারণ তারা কম দামে শেয়ার সংগৃহ করতে চায়। ফলে বাজার ঘুরেও ঘুরতে পারছে না। নিশ্চিত ঊর্ধ্বমুখী বাজার পতনের মোড় নেয়।

তারা বলছেন, এই অবস্থা হয়তো খুব বেশি আর দেখা যাবে না। বাজার এই সপ্তাহের মধ্যেই ওপরের দিকে টার্ন নিতে পারে। কারণ ধীরে ধীরে বাজারে স্মার্ট মানি প্রবেশ করছে। বাজারে সেল প্রেসারের পরিবর্তে বাই প্রেসার দৃশ্যমান হবে।

রোববারের বাজার পর্যালোচনা

আজ সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (২৫ ফেব্রুয়ারি) ডিএসইর প্রধান প্রধান সূচক ডিএসইএক্স ১৪.৩২ পয়েন্ট কমে অবস্থান করছে প্রায় ৬ হাজার ২৫৯ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ২.০৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৬২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৭ পয়েন্টে।

আজ ডিএসইতে ৮০৪ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৮৬২ কোটি ১৮ লাখ টাকার।

আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৫টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ২৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ১২ কোটি ২১ লাখ ১৩ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১১ কোটি ৯২ লাখ ৩১ হাজার টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২৪৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৮টির, কমেছে ১৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ১২০টির, কমেছিল ৯৬টির এবং অপরিবর্তিত ছিল ৩৮টি প্রতিষ্ঠানের।

শেয়ারনিউজ, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে