ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Sharenews24

ব্যাংকঋণের সুদহার বাড়ল

২০২৪ ফেব্রুয়ারি ২৯ ২০:৪৩:১১
ব্যাংকঋণের সুদহার বাড়ল

নিজস্ব প্রতিবেদক : ব্যাংক ঋণের সুদের হার ৯-৬ টাকা তুলে নেওয়ার পর সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। ট্রেজারি বিলের সুদের হার দ্রুত বৃদ্ধি পাওয়ায় ঋণের সুদের হার ১৩ শতাংশের উপরে বেড়েছে।

ব্যাংকগুলি পরের মাসে ঋণ বিতরণে ১৩.১১ শতাংশ সুদ নেবে। মার্জিনের হার ২৫ বেসিস পয়েন্ট কমিয়ে ৩.৫০ শতাংশ করা হয়েছে। যা নতুন ব্যবস্থায় নির্ধারিত ঋণের সর্বোচ্চ সুদের হার।

তবে ফেব্রুয়ারিতে ১৮২ দিনের ট্রেজারি বিলের ৬ মাসের গড় সুদের হার দাঁড়িয়েছে ৯.৬১ শতাংশ। আগের মাসে তা ছিল ৮.৬৮ শতাংশ। গত ডিসেম্বরে ছিল ৮.১৪ শতাংশ।

চলতি অর্থবছরের শুরুতে উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং আইএমএফের ঋণের শর্ত পরিপালনের জন্য ঋণের সুদহার বাস্তবমুখী করতে সীমা তুলে দিয়েছিলো বাংলাদেশ ব্যাংক।

পাশাপাশি এটাও জানিয়েছিলো নতুন মুদ্রানীতিতে সুদহার নির্ধারিত হবে স্মার্ট (শর্ট টার্ম মুভিং এভারেজ) পদ্ধতিতে।

অর্থাৎ ট্রেজারি বিলের সাথে সর্বোচ্চ তিন শতাংশ সুদ যোগ করে ঋণ সুদহার নির্ধারণ করতে পারবে বাণিজ্যিক ব্যাংক।

নতুন করে সুদহার বাড়তে থাকার কারণে এ চাহিদায় আরও কিছুটা নেতিবাচক প্রভাব পড়তে পারে। প্রতি মাসে নতুন করে ঋণের সুদহার নির্ধারণ করা হলেও প্রকৃতপক্ষে ব্যাংকগুলোকে সুদহার নির্ধারণ করতে হয় ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে। ফলে বাড়তি সুদহার সব গ্রাহকের কাছ থেকে আদায় করা সম্ভব হয় না।

এর আগে ২০২০ সালের এপ্রিলে ব্যাংকঋণের সুদ সর্বোচ্চ ৯ শতাংশ নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল। এরপর মূল্যস্ফীতির সঙ্গে সমন্বয় রেখে মেয়াদি আমানতের সুদহারও বেঁধে দেওয়া হয়, সে হার ছিল ৬ শতাংশ।

এ কারণে দীর্ঘদিন দেশের ব্যাংক খাতে ঋণ ও আমানতের ক্ষেত্রে সুদহার ৯-৬–এ সীমাবদ্ধ ছিল। পরে যা ব্যাংক খাতে ৯-৬ হিসেবে পরিচিতি পায়।

আগামী রোববার বাজার কেমন হবে, জানতে এখানে ক্লিক করুন

শেয়ারনিউজ, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে