ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Sharenews24

কানাডার সাবেক প্রধানমন্ত্রী ব্রায়ান মুলরোনি আর নেই

২০২৪ মার্চ ০১ ১০:৩৯:৫৬
কানাডার সাবেক প্রধানমন্ত্রী ব্রায়ান মুলরোনি আর নেই

আন্তর্জাতিক ডেস্ক : কানাডার সাবেক প্রধানমন্ত্রী ব্রিয়ান মুলরোনি মারা গেছেন। বৃহস্পতিবার (২৯ ফ্রেব্রুয়ারি) তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

১৯৮৪ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত কানাডার প্রধানমন্ত্রী ছিলেন ব্রায়ান। যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত ব্যবসা চুক্তির জন্য তিনি বিখ্যাত ছিলেন।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে ব্রিয়ানের মেয়ে ক্যারোলিন মুলরোনি বলেন, তার মৃত্যু শান্তিপূর্ণ হয়েছে। এ সময় তার পাশে তার পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, আমার মা এবং আমাদের পরিবারের জন্য এটি বিরাট দুঃসংবাদ। আমরা ঘোষণা করছি যে আমার বাবা ব্রিয়ান মুলরোনি মারা গেছেন। তিনি কানাডার ১৮তম প্রধানমন্ত্রী ছিলেন।

২০২৩ সালের আগস্টে ব্রিয়ানের হার্টের অপারেশন হয়েছিল বলে জানিয়েছিলে ক্যারোলিন। এ ছাড়া একই বছরের শেষ দিকে তার প্রোস্টেট ক্যানসার শনাক্ত হয়। তখন থেকে তার চিকিৎসা চলছিল।

ব্রিয়ান কানাডা-যুক্তরাষ্ট্র মুক্ত বাণিজ্য চুক্তি ছাড়াও দ্রব্য ও সেবার ওপর কর আরোপ এবং ম্যাকা লেক অ্যাকর্ড ও শার্লটেটন অ্যাকর্ডের মতো গুরুত্বপূর্ণ সাংবিধানিক সংস্কার করেন। রাজনৈতিক কর্মজীবনের আগে তিনি মন্ট্রিলের একজন বিশিষ্ট আইনজীবী ও ব্যবসায়ী ছিলেন।

শেয়ারনিউজ, ০১ মার্চ ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে