ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Sharenews24

টিউশন ফি ছাড়াই পড়তে পারবেন যে মেডিকেল কলেজে

২০২৪ মার্চ ০১ ১৭:৩৯:১৯
টিউশন ফি ছাড়াই পড়তে পারবেন যে মেডিকেল কলেজে

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি মেডিকেল কলেজের সকল শিক্ষার্থীদের জন্য টিউশন ফি মওকুফ করা হয়েছে। এক ব্যক্তির কাছ থেকে বড় অনুদান পাওয়ার পর কর্তৃপক্ষ এই পদক্ষেপ নিয়েছে। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এক বিবৃতিতে আলবার্ট আইনস্টাইন কলেজ অব মেডিসিনের মূল সংস্থা জানিয়েছে, একজন ধনী শুভাকাঙ্ক্ষীর কাছ থেকে তারা ১০০ কোটি ডলারের একটি ‘রূপান্তরযোগ্য উপহার’ পেয়েছে। যার ফলে ভবিষ্যতে নিউইয়র্কের ওই মেডিকেল স্কুলে পড়তে আর কোনো টিউশন ফি’র প্রয়োজন হবে না।

এটি মার্কিন যুক্তরাষ্ট্রের যেকোনো মেডিকেল কলেজের পাওয়া সবচেয়ে বড় দাতব্য দান। প্রতিষ্ঠানের বার্ষিক টিউশন ফি আয় ছিল প্রায় ৬০ হাজার ডলার। এখন থেকে কর্তৃপক্ষ তা নেবে না। কলেজের মূল সংস্থা সোমবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যার দিকে এক বিবৃতিতে জানিয়েছে, বর্তমান চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের স্প্রিং ২০২৪–এর সেমিস্টার ফি কলেজ কর্তৃপক্ষ পরিশোধ করবে। আর আগামী আগস্ট থেকে ভবিষ্যতের সমস্ত শিক্ষার্থী বিনা খরচে এখানে পড়তে পারবেন। গোটেসম্যান (৯৩) আলবার্ট আইনস্টাইন কলেজ অব মেডিসিনের শিশুরোগবিদ্যার প্রাক্তন ক্লিনিক্যাল অধ্যাপক এবং ওয়াল স্ট্রিটের প্রাক্তন বিনিয়োগকারী ডেভিড গোটেসম্যানের স্ত্রী। এই শিক্ষাপ্রতিষ্ঠানের অন্যতম দাতা তারা।

মেডিকেল স্কুলটি এবং এর অধিভুক্ত হাসপাতাল মন্টেফিওর মেডিকেল সেন্টার নিউইয়র্কের ব্রঙ্কসে অবস্থিত। নিউইয়র্ক সিটির দরিদ্রতম পৌর এলাকা এটি। সরকারি পরিসংখ্যান অনুসারে, পুরো অঙ্গরাজ্যের মধ্যে এখানেই স্বাস্থ্য ব্যবস্থা সবচেয়ে খারাপ।

শেয়ারনিউজ, ০১ মার্চ ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে