ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Sharenews24

পাকিস্তান পার্লামেন্টের স্পিকার হলেন সরদার আয়াজ সাদিক

২০২৪ মার্চ ০১ ১৮:৫৫:৫৯
পাকিস্তান পার্লামেন্টের স্পিকার হলেন সরদার আয়াজ সাদিক

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তান পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন পাকিস্তান মুসলিম লিগ–নওয়াজের (পিএমএল–এন) নেতা সরদার আয়াজ সাদিক। শুক্রবার (০১ মার্চ) তিনি নির্বাচিত হয়েছেন। খবর ডনের।

সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, আয়াজ সাদিক পাকিস্তান পার্লামেন্টের ২৩তম স্পিকার নির্বাচিত হলেন। দেশটির জাতীয় পরিষদের আইনপ্রণেতারা আজ তাঁকে স্পিকার নির্বাচিত করেন। নির্বাচিত হওয়ার পর পরই তিনি স্পিকার হিসেবে শপথও নিয়েছেন। তাঁকে শপথ পাঠ করিয়েছেন বিদায়ী স্পিকার রাজা পারভেজ আশরাফ।

এর আগে, বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) পাকিস্তান জাতীয় পরিষদের নতুন অধিবেশন বসে। জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার একুশ দিন পর এ অধিবেশন বসে। এদিন শপথ নেন দেশটির নবনির্বাচিত আইনপ্রণেতারা (এমএনএ)।

আজ দ্বিতীয় দিনের অধিবেশন বসে। সেখানে ১৯৯ ভোট পেয়ে স্পিকার নির্বাচিত হন সরদার আয়াজ সাদিক। পাকিস্তান তেহরিক–ই–ইনসাফ (পিটিআই) সমর্থিত মালিক আমির দোগার ছিলেন তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী।

মালিক আমির দোগার পেয়েছেন ৯১ ভোট। আজকের স্পিকার নির্বাচনে ২৯১ জন এমএনএ ভোট দেন। এর মধ্যে একটি ভোট বাতিল হয়।

এর আগে দুই দফায় জাতীয় পরিষদের স্পিকার ছিলেন সরদার আয়াজ সাদিক।

ডনের প্রতিবেদনে বলা হয়েছে, তিনি ২০১৩ সালের ৬ জুন থেকে ২০১৫ সালের ৮ আগস্ট এবং ২০১৫ সালের ৯ নভেম্বর থেকে ২০১৮ সালের ১৫ আগস্ট পর্যন্ত জাতীয় পরিষদের স্পিকার ছিলেন।

শেয়ারনিউজ, ০১ মার্চ ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে