ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Sharenews24

১৩২ কোটি টাকার বীমা দাবি আদায়ে শঙ্কা তালিকাভুক্ত কোম্পানির

২০২৪ মার্চ ০৪ ১৭:১৭:৩২
১৩২ কোটি টাকার বীমা দাবি আদায়ে শঙ্কা তালিকাভুক্ত কোম্পানির

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি আরএন স্পিনিং মিলসের অগ্নিকাণ্ডে ৬১২ কোটি টাকা ক্ষতির বিপরীতে ১৩২ কোটি টাকার বীমা করা ছিল।

কিন্তু ৪ বছর পরেও ইউনিয়ন ইন্স্যুরেন্স থেকে সেই ক্ষতির বিপরীতে কি পরিমাণ বীমা দাবি পাওয়া যাবে, তাই নির্ণয় করেনি বীমা কোম্পানিটি।

এদিকে, বীমা দাবি আদায়ে কোন পদক্ষেপও নেয়নি আরএন স্পিনিং। যে কারণে বীমার টাকা আদায় নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন কোম্পাানিটির নিরীক্ষক।

নিরীক্ষক জানিয়েছেন, ২০১৮-১৯ অর্থবছরে অগ্নিকাণ্ডে কোম্পানিটির ৬১২ কোটি ৩৩ লাখ টাকার নিট লোকসান হয়েছে। তবে বীমা কোম্পানিতে মাত্র ১৩২ কোটি ৪৬ লাখ টাকার সম্পদ ও মজুদ পণ্য বীমা করা ছিল।

কিন্তু সেটাও এখন পর্যন্ত বীমা কোম্পানি দ্ধারা বীমা সুবিধাই চূড়ান্ত হয়নি। অথচ এরইমধ্যে ৪ বছর পার হয়ে গেছে।

তবে বীমা কোম্পানিটি গত বছরের ৩১ অক্টোবর ১ কোটি ৯০ লাখ টাকা প্রদান করেছে। যা অগ্রিম গ্রহণ হিসেবে অ্যাকাউন্টসে উল্লেখ করা হয়েছে। যা চূড়ান্ত আদায়ের মাধ্যমে সমন্বয় করা হবে।

তারপরও ৪ বছর পার হয়ে যাওয়ায় বীমা ক্ষতিপূরণ আদায় নিয়ে শঙ্কা প্রকাশ করেছে নিরীক্ষক। যে অর্থ আদায়ে কোম্পানি কর্তৃপক্ষ কোন আইনগত পদক্ষেপ নেয়নি।

এদিকে কোম্পানি কর্তৃপক্ষ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থ ৩৯০ কোটি ১৭ লাখ টাকার স্থায়ী সম্পদ আর্থিক হিসাব থেকে বাদ দিয়েছে।

নিরীক্ষক জানিয়েছেন, আর.এন স্পিনিংয়ের আর্থিক হিসাবে ১১৬ কোটি ৭ লাখ টাকার মজুদ পণ্য দেখানো হয়েছে। কিন্তু নিরীক্ষক সরেজমিনে তা যাচাই করেনি।

উল্লেখ্য, ২০১০ শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া আরএন স্পিনিংয়ের পরিশোধিত মূলধনের পরিমাণ ৩০৩ কোটি ৪৫ লাখ টাকা। বিপরীতে রিজার্ভ রয়েছে নেগেটিভ ৪৫৩ কোটি ৪৯ লাখ টাকা।

কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৩০ কোটি ৩৪ লাখ ৫২ হাজার১০৯টি। এরমধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে রয়েছে ৩৬.৬২ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৫.৫১ শতাংশ, বিদেশিদের কাছে ০.০১ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৩৭.৮৫ শতাংশ।

শেয়ারনিউজ, ০৪ মার্চ ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে