ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪
Sharenews24

রমজানে দাম বাড়ার সুযোগ নেই : বাণিজ্য প্রতিমন্ত্রী

২০২৪ মার্চ ০৪ ১৮:৫৬:৪৩
রমজানে দাম বাড়ার সুযোগ নেই : বাণিজ্য প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, রমজান উপলক্ষে এবার কোনো পণ্যের দাম বাড়ার সুযোগ নেই। বাজারে পণ্যের যথেষ্ট সরবরাহ আছে। তারপরও রমজানে পরিবহন ব্যবস্থা যেন শৃঙ্খলিত থাকে ও সরবরাহে কোথাও যেন প্রতিবন্ধকতা সৃষ্টি না হয় সেই বিষয়ে জেলা প্রশাসকদের পরামর্শ ও নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

সোমবার (৪ মার্চ) সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলন ২০২৪ এর দ্বিতীয় দিনের চতুর্থ অধিবেশনে বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের কার্য অধিবেশন শেষে সাংবাদিকদের এসব কথা জানান মন্ত্রী।

আহসানুল ইসলাম টিটু বলেন, আমাদের প্রত্যেকটি বড় তেল উৎপাদনকারী ফ্যাক্টরি ভোক্তা অধিদপ্তর থেকে পরিদর্শন করা হয়েছে। তেলের মূল্য ঠিকভাবে লেখা হচ্ছে কি না সেটি তদারকি করেছে তারা। ডিসিদের আমরা বলেছি, বাজার মনিটরিং করতে। পরিবহন ব্যবস্থা শৃঙ্খলিত ও সরবরাহ ঠিক রাখতে পরামর্শ ও নির্দেশনা দিয়েছি।

প্রতিমন্ত্রী বলেন, রমজান উপলক্ষে আমরা এক কোটি পরিবারকে খাদ্য সহায়তা দিচ্ছি। সেখানে চাল, তেল, চিনি, ডাল, খেজুর ও ছোলা থাকবে। এই পণ্যগুলোর বিতরণ যেন সুষ্ঠু ও সুন্দর হয়, সেজন্য নির্দেশনা দেওয়া হয়েছে। আর এই তালিকাটা ২০২০ সালে করোনার সময় করা। এই তালিকাটা আপডেট করার জন্য ডিসিদের নির্দেশ দিয়েছি।

এসময় টিসিবির পণ্য ক্রয় করতে গিয়ে ভোগান্তির কথা উল্লেখ করে তিনি বলেন, সারাদেশে আমাদের ৭ হাজার ৭০০ এর মতো টিসিবির ডিলার আছে। এই ডিলাররা প্রাথমিকভাবে ট্রাকে এবং পরে খোলা জায়গায় পণ্য বিতরণ করে। এতে মানুষের অনেক কষ্ট হয়। একটি দিন চলে যায় টিসিবির পণ্যের একটি প্যাকেজ নিতে। আগামী অর্থবছরে আমরা আশা করি স্থায়ী দোকানের মাধ্যমে টিসিবির পণ্যগুলো দিতে পারব।

ব্রিফিংকালে ভারত থেকে চিনি ও পেঁয়াজ কবে আসবে জানতে চাইলে তিনি বলেন, চিঠি আমরা পেয়ে গেছি। আমাদের দূতাবাস কাজ করছে। ভারত আমাদের কবে নাগাদ ও কীভাবে পণ্য পাঠাবে তা আজকে আমরা জানতে পারব।

রোজার আগে এসব পণ্য আসবে কি না জানতে চাইলে তিনি বলেন, অবশ্যই রোজার আগে আসবে।

এ সময় পেঁয়াজের দাম নিয়ে প্রশ্নের জবাবে কারণ হিসেবে অন্যান্য পণ্যের দাম বৃদ্ধির কথা উল্লেখ করেন বাণিজ্য প্রতিমন্ত্রী। তিনি জানান, অন্যান্য পণ্যের দাম বাড়ায় পেঁয়াজের দামটা একটু বেশি। তাছাড়া কৃষকরা যদি মূল্য পায় তাহলে উৎপাদন বাড়বে। কারণ, কৃষকরা উৎসাহিত হবে।

শেয়ারনিউজ, ০৪ মার্চ ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে