ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Sharenews24

বড় ধাক্কা খেল ইমরান খানের পিটিআই

২০২৪ মার্চ ০৪ ২০:০১:৫৩
বড় ধাক্কা খেল ইমরান খানের পিটিআই

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই-সমর্থিত সুন্নি ইত্তেহাদ কাউন্সিলকে (এসআইসি) সংরক্ষিত আসন বরাদ্দ দেয়নি। ইসিপির এই সিদ্ধান্তকে ইতিমধ্যেই নানা জটিলতায় জর্জরিত দলটির জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। খবর জিও নিউজের।

সোমবার (০৪ মার্চ) পাকিস্তানের নির্বাচন কমিশন এই সিদ্ধান্তের কথা জানায়। প্রধান নির্বাচন কমিশনার সিকান্দার সুলতান রাজার নেতৃত্বে কমিশনের পাঁচ সদস্যের মধ্যে চার সদস্য এই সিদ্ধান্তের পক্ষে ভোট দিয়েছেন। তবে পাঞ্জাবের ইসিপি সদস্য হাসান ভারওয়ানা এই সিদ্ধান্তের বিপক্ষে ভোট দিয়েছেন।

রায়ে ইসিপি বলেছে, নারীদের সংরক্ষিত আসনের জন্য অগ্রাধিকার তালিকা জমা দেওয়ার সময়সীমা বৃদ্ধি করা হয়েছিল। এরপরও ৮ ফেব্রুয়ারির নির্বাচনের আগে এসআইসি প্রয়োজনীয় তালিকা জমা দেয়নি। এই তালিকা জমা দেওয়া বাধ্যতামূলক ছিল। এই কারণে তাদের সংরক্ষিত আসন বরাদ্দ দেওয়া হয়নি।

পাকিস্তানের জাতীয় পরিষদে মোট ৩৩৬টি আসন রয়েছে। এর মধ্যে ৭০টি আসন সংরক্ষিত। নারীদের ৬০টি ও সংখ্যালঘুদের জন্য ১০টি। জাতীয় পরিষদে রাজনৈতিক দলের প্রাপ্ত আসনের বিপরীতে এসব আসন বরাদ্দ দেওয়া হয়ে থাকে।

৮ ফেব্রুয়ারির নির্বাচনে সরাসরি অংশগ্রহণ করতে পারেনি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই। তাই নির্বাচনে জয়ী পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা জাতীয় পরিষদের সংরক্ষিত আসনের ভাগ পেতে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে যোগ দেন। যোগদানের পর সংরক্ষিত আসনের জন্য তারা ইসিপির কাছে আবেদন করেন। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্তের কথা জানাল ইসিপি।

শেয়ারনিউজ, ০৪ মার্চ ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে