ঢাকা, রবিবার, ২৩ জুন ২০২৪
Sharenews24

সুসংবাদ-দুঃসংবাদ দুটোই দিলো সৌদি আরব!

২০২৪ মার্চ ০৫ ১২:৫০:২৭
সুসংবাদ-দুঃসংবাদ দুটোই দিলো সৌদি আরব!

প্রবাস ডেস্ক : জীবন-জীবিকার প্রয়োজনে লাখ লাখ বাংলাদেশি রয়েছেন সৌদি আরবে। তবে দিন দিন সে দেশে থাকা কঠিন হয়ে যাচ্ছে প্রবাসীদের জন্য।

সম্প্রতি দেশটিতে চলছে বেশ ধরপাকড়। গত দুই সপ্তাহে প্রায় ৩৫ হাজার প্রবাসীকে ধরে নিজ নিজ দেশে পাঠিয়ে দিয়েছে সৌদি। এই অবস্থায় দুশ্চিন্তার ভাঁজ পড়েছে সে দেশে থাকা বাংলাদেশিদের কপালে।

স্থানীয় সংবাদ মাধ্যমে জানা যায়, গত ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত আগের এক সপ্তাহে সৌদিতে অভিযানে আবাসন, শ্রম এবং নিরাপত্তা আইন লঙ্ঘনের দায়ে সাড়ে ১৯ হাজারের বেশি অভিবাসীকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলাবাহিনী।

অবৈধভাবে বসবাস, শ্রম ও নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগে ১৯ হাজার ৪৩১ জনকে আটক করেছে সৌদির নিরাপত্তা বাহিনী। বিবৃতিতে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আবাসন আইন লঙ্ঘনের দায়ে ১১ হাজার ৮৯৭ জন, সীমান্ত নিরাপত্তা আইনে ৪ হাজার ২৫৪ জন এবং শ্রম আইন লঙ্ঘন করায় আরও ৩ হাজার ২৮০ জনকে আটক করা হয়েছে।

গত ১৫ থেকে ২১ ফেব্রুয়ারি দেশজুড়ে এই নিরাপত্তা অভিযান পরিচালনা করা হয়েছে। এ ছাড়া সৌদি আরবে অবৈধ উপায়ে প্রবেশের চেষ্টা করার সময় ৯৭১ জনকে আটক করা হয়েছে।

তাদের মধ্যে ৩৯ শতাংশ ইয়েমেনি, ৫৭ শতাংশ ইথিওপিয়ান এবং ৪ শতাংশ অন্যান্য দেশের নাগরিক। পাশাপাশি অবৈধভাবে সৌদি আরব ত্যাগের চেষ্টার সময় আরও ৩৬ জনকে আটক করেছে দেশটির আইনশৃঙ্খলাবাহিনী।

অপরদিকে, ওই অভিযানের পর থেকে ৩ মার্চ পর্যন্ত সৌদি আরবে আবাসন, শ্রম এবং নিরাপত্তা আইন লঙ্ঘনের দায়ে প্রায় ১৫ হাজার অভিবাসীকে গ্রেপ্তার করেছে দেশটির আইনশৃঙ্খলাবাহিনী।

তবে এমন দুঃসংবাদের মাঝেও জানা গেছে- চলতি বছর সৌদি আরবে বেশ কিছু বিদেশি নার্স নিয়োগ করা হবে। ২০২২ সালে সৌদি আরবে বাংলাদেশি চিকিৎসক-নার্স নিয়োগের বিষয়ে উভয় দেশের মাঝে একটি চুক্তি স্বাক্ষর হয়। পরে গত বছরের নভেম্বরে বাংলাদেশি চিকিৎসাকর্মীদের একটি দল সৌদি আরবে যান। গত ৩ ফেব্রুয়ারি সৌদি আরবের ইংরেজি দৈনিক আরব নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ঢাকায় নিযুক্ত সৌদির রাষ্ট্রদূত ইসা আল-দুহাইলান বলেন, সৌদি আরবের সরকার বাংলাদেশি চিকিৎসক ও নার্সদের কাজে নিয়োগ করার সিদ্ধান্তের অনুমোদন দিয়েছে।

তিনি বলেন- ‘‘সৌদি আরব দীর্ঘদিন ধরে বাংলাদেশ থেকে কোনও মেডিকেল কর্মী নিয়োগ করেনি। তবে বর্তমানে আমরা তাদের নিয়োগ শুরু করেছি। কারণ তারা ইতিমধ্যে আমাদের মানদণ্ডে পৌঁছেছে।’’

প্রথম গ্রুপে প্রায় ৬০ জনের মতো চিকিৎসা কর্মী ছিলেন। রাষ্ট্রদূত সৌদিতে বাংলাদেশি চিকিৎসাকর্মীদের এই নিয়োগকে কেবল শুরু বলেও মন্তব্য করেন। নিয়োগ পাওয়া নার্সরা সৌদি আরবে গড়ে মাসিক ৫ হাজার ২৫০ সৌদি রিয়াল (প্রায় ১৪০০ মার্কিন ডলার) বেতন পাবেন।

শেয়ারনিউজ, ০৫ মার্চ ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে