ঢাকা, সোমবার, ২৪ জুন ২০২৪
Sharenews24

সিডনিতে কবি ও সাংবাদিক আনিসুল হকের জন্মদিন পালন

২০২৪ মার্চ ০৫ ১৮:০২:২৩
সিডনিতে কবি ও সাংবাদিক আনিসুল হকের জন্মদিন পালন

প্রবাস ডেস্ক : সিডনিতে একুশে একাডেমি, অস্ট্রেলিয়া আয়োজিত “মিট এন্ড গ্রিট” অনুষ্ঠানে বিশিষ্ট কবি, কথা সাহিত্যিক, ঔপন্যাসিক এবং সাংবাদিক প্রকৌশলী আনিসুল হকের জন্মবার্ষিকী পালন করা হয়েছে।

সোমবার (০৪ মার্চ) অনুষ্ঠানের শুরুতে আনিসুল হক’কে ফুল দিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানান সঙ্গীতশিল্পী অমিয়া মতিন। লেখকের সাথে আলোচনা ও সঞ্চালনায় ছিলেন ডঃ শাখাওয়াৎ নয়ন।

অনুষ্ঠানটি স্পন্সর করেন প্রভাত ফেরীর শ্রাবন্তি কাজী এবং সার্বিক তত্বাবধানে ছিলেন মুক্তমঞ্চের সম্পাদক আল নোমান শামীম।

অনুষ্ঠানে আনিসুল হক ধৈর্য ও আনন্দ নিয়ে অত্যন্ত বন্ধুত্বপূর্ণ আমেজে উপস্থিত সিডনির সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিবর্গ তথা লেখক, সাহিত্যিক, শিক্ষাবিদ, রাজনীতিবিদ, সাংবাদিক সহ সকলের সরাসরি প্রশ্নের উত্তর দেন। নানাধরনের প্রশ্নের মধ্যে বর্তমান সামাজিক, রাজনৈতিক, লেখালেখি, ও ব্যক্তিজীবন নিয়েও কথা বলেন তিনি।

অনুষ্ঠানে লেখক আশা নাজনিন প্রাসঙ্গিক প্রশ্নের মধ্যে জানতে চান, বাংলা ভাষাকে সুদুরপ্রসারী করতে হলে এ প্রজন্মকে কি ধরণের পদক্ষেপ নিতে হবে-বাংলা ভাষার লেখাকে ইংরেজি ভাষায় অনুবাদ নাকি ইংরেজি ভাষায় বাংলা সাহিত্যের চর্চা। লেখালেখির জগতে সিডনির জনপ্রিয় লেখক আশীস বাবলুর আরেকটি জিজ্ঞাসা ছিলো সমসাময়িক, মোবাইল ফোন হাতে নিলেই নানা রকমের পোষ্ট চলে আসে, সেসব দেখতে গিয়ে কখন যে সময় শেষ হয় টের পাওয়া যায়না। এ অবস্থা থেকে বের হয়ে বই পড়ার জন্য সময় বের করা যায় কিভাবে, এর কোন সমাধান আছে কিনা।

প্রশ্ন-উত্তর শেষে সঞ্চালক আনিসুল হকের কাছে নিজের কোন প্রশ্ন আছে কিনা জানতে চান, উত্তরে আনিসুল হক বলেন, আমার খুব জানতে ইচ্ছে করে কবিদের জন্য পাঠকের এতো ভালবাসা থাকে কেন!

আলোচনা ও প্রশ্ন উত্তর শেষে বিশিষ্ট ছড়াকার, প্রাবন্ধিক এবং সাংবাদিক অজয় দাসগুপ্ত, সিডনির সমাজসেবক জনাব গামা আব্দুল কাদির, একুশে একাডেমী অস্ট্রেলিয়ার সভাপতি প্রকৌশলী জনাব আব্দুল মতিন, সাধারন সম্পাদক রওনক হাসান, সাবেক সভাপতি জনাব নেহাল নেয়ামুল বাড়ীসহ উপস্থিত সবাইকে সঙ্গে নিয়ে কেক কাটেন।

এরপর অনুষ্ঠানের অতিথিগণ নিজেদের মতো করে জন্মদিনের শুভেচ্ছা জানান। অন্যান্য সকলের পাশাপাশি দৈনিক জনকন্ঠের পক্ষ থেকে কাজী সুলতানা শিমি, কবি ও সাংবাদিক আনিসুল হক’কে ফুল দিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানান।

শেয়ারনিউজ, ০৫ মার্চ ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে