ঢাকা, সোমবার, ২৪ জুন ২০২৪
Sharenews24

কুয়েতে টক মিষ্টি বরই চাষে বাংলাদেশিদের সফলতা

২০২৪ মার্চ ০৭ ১০:২০:৩২
কুয়েতে টক মিষ্টি বরই চাষে বাংলাদেশিদের সফলতা

প্রবাস ডেস্ক : কুয়েত দক্ষিণ-পশ্চিম এশিয়ায় পারস্য উপসাগরের তীরে তেল সমৃদ্ধ একটি দেশ। দেশটির দুটি প্রধান কৃষি অঞ্চল হল ওফরা এবং আবদালি। সরকার লবণাক্ত পানিকে প্রক্রিয়াজাত করে সবুজ শাকসবজি ও ফল চাষ ও উৎপাদনের উপযোগী করে।

সেখানে প্রায় ২০ হাজার বাংলাদেশি শ্রমিক কৃষি কাজের সঙ্গে জড়িত। বাংলাদেশিদের পরিশ্রমে মরুভূমি সবুজে রূপান্তরিত হয়েছে। সবুজের সমারোহ ঘিরে বাংলাদেশিদের হাতের ছোঁয়ায় ফলে হরেক রকমের সবজি ও ফল।

লক্ষ্মীপুর জেলা সদর নুরুল আমিন, সবুজ আবদালিতে বিভিন্ন জাতে বরই চাষ করেছে। বাগানটিতে বিভিন্ন দেশ ও জাতের ১৫ রকমের শতাধিক বরই গাছ রয়েছে।

বাগানে কাজ করা নুরুল আমিন প্রবাসী বলেন, আমাদের কুয়েতি মালিক শখ করে এই বাগানটা করেছে। কলমের মাধ্যমে এক গাছে কয়েক জাতের বরই চাষ করি। নিয়মিত পরিচর্যা করি কোনো ধরনের কীটনাশক ব্যবহার করি না।

তিনি বলেন, কুয়েতিরা নিজেরা খায়, তাদের বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজনদের উপহার দেয়। আমরা নিজেরা খাই এবং কখনো পরিচিতি ভাই বন্ধুরা আসলে তারা নিয়ে যায়।

আরেক প্রবাসী মোহাম্মদ সবুজ বলেন, এই বাগানে আমরা চারজন কাজ করি। বরই ছাড়াও আমাদের বাগানে ভুট্টা, বেগুন, মরিচ, টমেটো, পাতাকপি, ফুলকপি, লাউ, পেঁয়াজ, শশাসহ বিভিন্ন রকমের শাক সবজি চাষাবাদ করি। এই বাগানে কারো একযুগ বেশি কারো কিছু কম আসার পর থেকে এক বাগানে কাজ করছি। অন্যান্য বাগানের শ্রমিকদের তুলনায় বেতন এবং থাকা খাওয়া সব মিলিয়ে আলাহামদুলিল্লাহ ভালো আছি।

শেয়ারনিউজ, ০৭ মার্চ ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে