ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪
Sharenews24

শিগগিরই অন্ধকারে ডুবে যাবে যুক্তরাষ্ট্র

২০২৪ মার্চ ৩১ ১৩:১১:৪৬
শিগগিরই অন্ধকারে ডুবে যাবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: বিরল এক ঘটনা ঘটতে চলেছে যুক্তরাষ্ট্রে, তা ও মাত্র কয়েকদিন পরেই। ওই দিন দেশটির বেশ কয়েকটি অঙ্গরাজ্য অন্ধকারে তলিয়ে যাবে।

বিজ্ঞানীরা বলছেন সূর্যগ্রহণের কারণেই এমন ঘটনা ঘটবে। এবারের গ্রহণ দীর্ঘ সময় স্থায়ী হবে বলেই জানিয়েছেন । এমনকি গত ৫০ বছরের মধ্যে এই বছরের গ্রহণ দীর্ঘতম হবে।

নিউজউইকের প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রে আগামী ৮ এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। এদিন চাঁদ সূর্যকে পুরোপুরি ঢেকে দেবে। ফলে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্য অন্ধকারে ঢাকা পড়বে।

পৃথিবী, চাঁদ ও সূর্য এক সারিতে অবস্থান করলে এবং পৃথিবী ও সূর্যের মাঝে চাঁদ চলে এলে গ্রহণ হয়। চাঁদের অবস্থান অনুযায়ী গ্রহণের ধরন নির্ভর করে। চাঁদের ছায়ায় সূর্য পুরোপুরি ঢেকে গেলে তাকে পূর্ণগ্রাস গ্রহণ বলা হয়। আগামী ৮ এপ্রিল এই ঘটনা ঘটবে। ওই দিন বেশ কিছু সময় সূর্যের আলো সম্পূর্ণ ঢেকে থাকবে। প্রতি ২০ বছর পর পর এমন ঘটনা ঘটে থাকে।

এবারের পূর্ণগ্রাস সূর্যগ্রহণ মেক্সিকো থেকে শুরু হবে। এরপর মেক্সিকো হয়ে এটি আসবে যুক্তরাষ্ট্রে। টেক্সাস, ওকলাহোমা, আরকানসাস, মিসৌরি, ইলিনয়, কেনটাকি, ইন্ডিয়ানা, ওহাইও, পেনসিলভানিয়া, নিউইয়র্ক, ভার্মন্ট, নিউ হ্যাম্পশায়ার এবং মেইনে এই গ্রহণ দেখা যাবে।

এ ছাড়া টেনেসি ও মিশিগানের কিছু অংশে এমনটা দেখা যাবে। তারপর গ্রহণটি কানাডা হয়ে আটলান্টিক উপকূলের দিকে অগ্রসর হবে।

এদিকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ ঘিরে আমেরিকানদের মাঝে উৎসাহ-উদ্দীপনা তুঙ্গে অবস্থান করছে। লাখ লাখ মানুষ এই ঘটনা দেখবেন বলে ধারণা করা হচ্ছে। এদিন বিভিন্ন অঙ্গরাজ্য থেকে মানুষ গ্রহণ কবলিত রাজ্যে ভিড় করবেন। সৌরজগতের বিস্ময়কর এই ঘটনা দেখতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করছে মার্কিন সরকার।

মানুষের মাঝে যখন এই বিষয়ে আগ্রহ-উদ্দীপনা চরমে তখন নিরাপত্তার বিষয়টি মনে করিয়ে দিতে ভুল করেনি সরকার। কর্তৃপক্ষ সতর্ক করে বলেছে, ৮ এপ্রিল সরাসরি সূর্যের দিকে তাকালে চোখের স্থায়ী ক্ষতি হতে পারে।

এ ছাড়া অনেক মানুষের সমাগমের কারণে রাজ্যে রাজ্যে যান চলাচল ব্যাহত হতে পারে। একই সঙ্গে স্থানীয় সরকারি সংস্থাগুলোর ওপর চাপ বাড়তে পারে।

এ ছাড়া গ্রহণ হবে এমন রাজ্যগুলোতে ৮ এপ্রিল অনেক স্কুল বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের অভিভাবকদের স্কুল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখতে বলা হয়েছে।

শেয়ারনিউজ, ৩১ মার্চ ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে