ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪
Sharenews24

বাংলাদেশিদের বিশেষ বৃত্তি নিয়ে আমেরিকা যাওয়ার সুযোগ

২০২৪ এপ্রিল ০২ ১২:৩১:১২
বাংলাদেশিদের বিশেষ বৃত্তি নিয়ে আমেরিকা যাওয়ার সুযোগ

প্রবাস ডেস্ক : বাংলাদেশিদের জন্য সুখবর দিয়েছে আমেরিকা। দেশটিতে প্রাইমারি বা মাধ্যমিক স্তরের স্কুলের শিক্ষকরা বিশেষ বৃত্তি নিয়ে যেতে পারবেন।

মার্কিন যুক্তরাষ্ট্র সম্প্রতি ফুলব্রাইট নামে একটি স্কলারশিপের আয়োজন করেছে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই শুরু হতে চলেছে এই বৃত্তি। তবে কেবল বাংলাদেশি শিক্ষকরা নয়, বিশ্বের যে কোনও ব্যক্তিই এই সুযোগ পেতে পারেন। কী ভাবে করবেন আবেদন? জেনে নিন হাইলাইটস

কারা পাবেন এই সুযোগ?

সারা বিশ্বের পড়ুয়াদের জন্য নানা ধরনের বৃত্তি দেয়। ফুলব্রাইট তেমনি একটি বৃত্তি। ২০২৪-২৫ শিক্ষাবর্ষে ফুলব্রাইট ডিস্টিংগুইশড অ্যাওয়ার্ড ইন টিচিং প্রোগ্রাম ফর ইন্টারন্যাশনাল টিচার্স (ফুলব্রাইট ডিএআই) শিরোনামে বৃত্তির আবেদন করা আহ্বান করছে যুক্তরাষ্ট্র। ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস জানিয়েছে, বাংলাদেশিসহ বিশ্বের বিভিন্ন দেশের ব্যক্তিরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

ফুলব্রাইট ডিএআই বাংলাদেশসহ বিশ্বের নানা দেশের প্রাইমারি এবং মাধ্যমিক স্তরের স্কুলের শিক্ষকদের জন্য ক্রেডিটবিহীন পেশাগত বিনিময় কার্যক্রম। এটি শিক্ষকদের তাঁদের পেশার দক্ষতা বাড়াতে, আমেরিকার শিক্ষকদের সঙ্গে সংযোগ ও বিশ্বব্যাপী জ্ঞান বিনিময়ে অবদান রাখার জন্য অসাধারণ এক সুযোগ বলে জানানো হয়েছে।

কারা আবেদন করতে পারবেন?

যাদের অন্তত ৫ বছর শিক্ষকতা করার অভিজ্ঞতা আছে তাঁরাই এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। এই সঙ্গে তাঁদের বিকাশের স্পৃহা ও সারা বিশ্বের শিক্ষাবিদদের সঙ্গে সংযোগ স্থাপনের ইচ্ছাও থাকতে হবে।

ফুলব্রাইট বৃত্তি কী?

ফুলব্রাইট ডিএআই হচ্ছে ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট এক্সচেঞ্জের একটি প্রোগ্রাম। এই বৃত্তি পেলে ছয় সপ্তাহের জন্য ওই প্রাইমারি এবং মাধ্যমিক স্তরের স্কুলের র শিক্ষকেরা যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নেবেন। এটি একটি পেশাদার উন্নয়ন প্রোগ্রাম। এর আওতায় যুক্তরাষ্ট্রে পেশার বিকাশের জন্য অ্যাকাডেমিক সেমিনারে অংশ নেওয়ার সুযোগ পাবেন বৃত্তিপ্রাপ্ত ব্যক্তিরা। তাঁরা সেখানের বিশ্ববিদ্যালয়ে এবং স্কুলের শিক্ষক ও পুড়য়াদের সঙ্গে তাঁদের দক্ষতা পর্যবেক্ষণ ও শেয়ার করতে পারবেন

কারা আবেদনের যোগ্য

এই স্কলারশিপের জন্য আবেদন করবেন তাঁদের অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হতে। তাঁদের পূর্ণ সময়ের শিক্ষক হতে হবে। আবেদনকারীদের শিক্ষক হিসাবে ন্যূনতম পাঁচ বছরের অভিজ্ঞতা এবং ইংরেজিতে লেখা ও বলার দক্ষতা থাকতে হবে।

তাঁদের মাইক্রোসফট ওয়ার্ড ও এক্সেল এবং মাইক্রোসফট অফিস স্যুট প্ল্যাটফর্মগুলোর ব্যবহার জানতে হবে। এ ছাড়াও যারা গাইডেন্স কাউন্সিলর, কারিকুলাম বিশেষজ্ঞ, লাইব্রেরি বিশেষজ্ঞ, বিশেষ শিক্ষা সমন্বয়কারী, যাঁরা তাঁদের শিক্ষাজীবনে অর্ধেক সময় পড়ুয়াদের সঙ্গে কাটিয়েছেন তারাও এই জন্য আবেদন করতে পারেন।

আবেদন করবেন কীভাবে?

ফুলব্রাইট ডিএআইতে আবেদনের শেষ দিন ১৪ এপ্রিল। ফুলব্রাইট বৃত্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে। এই ক্ষেত্রে কোনও ধরনের অসুবিধায় তাঁরা [email protected]এ যোগাযোগ করতে পারবেন।

শেয়ারনিউজ, ০২ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে