ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪
Sharenews24

আমেরিকায় রেকর্ড হারে বেড়েছে ইসলামবিদ্বেষের ঘটনা

২০২৪ এপ্রিল ০২ ১৪:০৯:৩৪
আমেরিকায় রেকর্ড হারে বেড়েছে ইসলামবিদ্বেষের ঘটনা

নিজস্ব প্রতিবেদক : মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় প্রায় ৩৫ লাখ মুসলিম বসবাস করে। মুসলিম হওয়ার কারণে তারা প্রায়ই বিভিন্ন হয়রানি ও বৈষম্যের শিকার হয়।

ইসলামোফোবিয়া (ইসলামী বিদ্বেষ) এবং মার্কিন যুক্তরাষ্ট্রে মুসলমানদের উপর আক্রমণ ক্রমাগত বৃদ্ধির পর ২০২২ সালে কিছুটা হ্রাস পেয়েছে। তবে ২০২৩ সালে এই ধরনের ঘটনা আবার বেড়ে গেছে। শুধু বৃদ্ধি পেয়েছে তাই নয়, গত বছর এই ধরনের ঘটনা রেকর্ড উচ্চতায় পৌঁছেছে।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রে মুসলমানদের অধিকার নিয়ে কাজ করে এমন একটি সংগঠন হলো আমেরিকান ইসলামিক সম্পর্ক কাউন্সিল। মঙ্গলবার (০২ এপ্রিল) এই সংগঠনের এক প্রতিবেদনে এমন ভয়াবহ তথ্য উঠে আসে।

সংগঠনটির প্রতিবেদন অনুযায়ী, ২০২৩ সালে যুক্তরাষ্ট্রে ইসলামবিদ্বেষের মোট ৮ হাজার ৬১টি ঘটনা রেকর্ড করা হয়েছে, যা ২০২২ সালের তুলনায় ৫৬ শতাংশ বেশি।

এমনকি সংগঠনটির ৩০ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি। এর মধ্যে অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে প্রায় ৩ হাজার ৬০০টি ঘটনা ঘটেছে।

বিশ্বের বিভিন্ন মানবাধিকার সংগঠনও একই ধরনের ধারণা দিয়েছে। এসব সংগঠন বলছে, গাজায় ইসরায়েলের যুদ্ধ ঘিরে ইসলামোফোবিয়া (ইসলামবিদ্বেষ), ফিলিস্তিনিবিরোধী জনমত ও ইহুদিবিদ্বেষ বিশ্বজুড়ে ব্যাপক হারে বেড়েছে।

আমেরিকান ইসলামিক সম্পর্ক কাউন্সিল জানিয়েছে, ২০২২ সালে আমেরিকার ইতিহাসে প্রথমবারের মতো ইসলামবিদ্বেষের ঘটনা কমে। তবে ২০২৩ সালেই তা আবারও বাড়তে থাকে।

গত বছরের প্রথম ৯ মাসের প্রতি মাসে গড়ে ৫০০ এর মতো এই ধরনের ঘটনা ঘটেছে। তবে শেষের তিন মাসে তা অনেক বেড়ে যায়। শেষের তিন মাসের প্রতি মাসে ১ হাজার ২০০টি করে এই ধরনের ঘটনা ঘটেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসলামোফোবিয়ার এই বৃদ্ধির কারণ হলো ২০২৩ সালের অক্টোবরে ইসরায়েল ও ফিলিস্তিনে সংঘাত। ওই বছর অভিবাসন ও আশ্রয়, কর্মসংস্থান বৈষম্য, ঘৃণামূলক অপরাধ ও শিক্ষা বৈষম্য নিয়ে সবচেয়ে বেশি অভিযোগ এসেছে।

গত ৭ অক্টোবর, হামাস দক্ষিণ ইস্রায়েলে প্রবেশ করে এবং একটি নজিরবিহীন আক্রমণ চালায়, ১ হাজার ২০০ ইসরায়েলিকে হত্যা করে এবং গাজায় প্রায় ২৫০ ইসরায়েলি ও বিদেশী নাগরিককে আটক করে।

একই দিনে, ইসরায়েল হামাসকে নির্মূল করতে এবং তাদের বন্দীদের মুক্তি নিশ্চিত করতে ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। ইসরায়েলি হামলায় ইতিমধ্যে ৩২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের অধিকাংশই নারী ও শিশু।

শেয়ারনিউজ, ০২ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে