ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪
Sharenews24

শেয়ারবাজারে লাগামহীন পতন, বিনিয়োগকারীরা নির্বাক

২০২৪ এপ্রিল ০২ ১৪:১৬:৩১
শেয়ারবাজারে লাগামহীন পতন, বিনিয়োগকারীরা নির্বাক

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘ এক মাসের বেশি সময় যাবত শেয়ারবাজারে চলছে লাগামহীন পতন। কোনোভাবেই পতন থামছে না। বাজার সংশ্লিষ্টরা বলছেন, পতন থামানোরও দৃশ্যমান কোনো উদ্যোগ নেই। পতনের ধারাবাহিকতা দেখে মনে হচ্ছে, শেয়ারবাজারে কোনো অভিভাবক নেই--এমন অভিযোগ তাঁদের।

চলতি সপ্তাহের প্রথম কর্মদিবস বাজার কিছুটা ইতিবাচক ছিল। ওইদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছিল ৫১ পয়েন্ট। কিন্তু গতকাল সূচক কমেছে ৬৮ পয়েন্টে বেশি। আজ কমেছে প্রায় ২৩ পয়েন্ট। গত দুই দিনে ডিএসইর সূচক নেই ৯১ পয়েন্টের বেশি।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত ১১ ফেব্রুয়ারি ডিএসইর প্রধান সূচক ছিল ৬ হাজার ৪৪৭ পয়েন্ট। এরপর ৩০ কর্মদিবসের মাথায় সূচক ৬৮৫ পয়েন্ট হারিয়ে দাঁড়ায় ৫ হাজার ৭৬২ পয়েন্টে। এই ৩০ কর্মদিবসের মধ্যে মাত্র ৪ কর্মদিবস সূচক ইতিবাচক ছিল। বাকি ২৬ কর্মদিবসই সূচক লাগামহীন পতনে ছিল।

এরপর গত বৃহস্পতিবার ও রোববার সূচক কিছুটা বৃদ্ধি পাওয়ায় বিনিয়োগকারীদের মনে কিছুটা আশার সঞ্চার হয়েছিল। তারা নতুন করে আশা বাঁধতে শুরুও করেছিল। কিন্তু সোমবার ও আজ মঙ্গলবার দুই দিনের পতনের ঝাপটায় তাদের সব আশা ধুলিস্যাৎ হয়ে গেছে। তারা এখন রীতিমতো বাক-শক্তিহীন। মুখ দিয়ে কোনো কথাও বের হচ্ছে না।

মঙ্গলবারের বাজার পর্যালোচনা

আজ মঙ্গলবার (০২ এপ্রিল) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২.৯৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৩৮ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৬.৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৪৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫.৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ০১ পয়েন্টে।

আজ ডিএসইতে ৩৬৭ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৪৬৮ কোটি ৮২ লাখ টাকার। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ১০১ কোটি ১৭ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৯০টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ২৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ৯ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৮ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২০৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ১২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২১৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ৬২টির, কমেছিল ১৩৬টির এবং অপরিবর্তিত ছিল ১৮টি প্রতিষ্ঠানের।

শেয়ারনিউজ, ০২ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে