ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

ইউজারের যেসব তথ্য ডিলিট করছে গুগল

২০২৪ এপ্রিল ০৩ ২৩:২০:২৫
ইউজারের যেসব তথ্য ডিলিট করছে গুগল

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : অনেক গুগল ব্যবহারকারী নিরাপত্তার কথা ভেবে গোপনে ক্রোম ব্রাউজারে ইনকগনিটো মোড ব্যবহার করেন। অন্যান্য ব্রাউজিং মাধ্যমগুলোতেও এ ধরনের সুবিধা রয়েছে।

এখানে ব্যবহারকারীর অ্যাক্টিভিটি সেভ হয় না। যে কারণে অনেকে প্রাইভেট ব্রাউজিং করার জন্য এই মোড বেছে নেন। তবে, এসব তথ্য ঠিকই থেকে যাচ্ছে গুগলের কাছে। এবার এসব তথ্য ডিলিট করার চাপে পড়েছে এই প্রযুক্তি জায়ান্ট।

রয়টার্স বলছে, সোমবার (০১ এপ্রিল) সান ফ্রান্সিসকোর ফেডারেল আদালতে এই সংক্রান্ত একটি প্রস্তাব আনা হয়। এই প্রস্তাব যদি ডিসট্রিক্ট জজ ইউনি গঞ্জালেজ রজার্স অনুমোদন দেন, তাহলে লাখো মার্কিনের গোপন এসব তথ্য ডিলিট করতে হবে গুগলকে।

এরই মধ্যে গুগল এসব তথ্য ডিলিট করতে রাজিও হয়েছে। এর আগে তাদের বিরুদ্ধে অকল্যান্ডে অভিযোগ করা হয়। ক্ষতিপূরণ হিসেবে চাওয়া হয় ৫০০ কোটি ডলারের বেশি।

সব মিলিয়ে ৭৮০ কোটি ডলার দেওয়ার মুখে পড়ে গুগল। তবে এসব ক্ষতিপূরণের দিকে হাঁটেনি গুগল। তাই ডেটা মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছে।

তবে, ব্যক্তিগতভাবে কোনো ইউজার চাইলে গুগলের বিরুদ্ধে মামলা করতে পারবে। সেক্ষেত্রে তিনি জরিমানাও পেতে পারেন। ২০১৬ সালের ১ জুন থেকে এসব ডেটা আমলে নেওয়া হবে।

জানা গেছে, আগামী ২৯ জুলাই এ নিয়ে শুনানি হওয়ার কথা। এরপর ডিসট্রিক্ট জজ ইউনি গঞ্জালেজ রজার্স রায় দেবেন। ২০২০ সালের জুনে এই মামলা করা হয়।

এ বিষয়ে গুগলের মুখপাত্র জর্জ কাস্তানেদা বলেন, ‘এই মামলায় সমঝোতা করতে পেরে আমরা সন্তুষ্ট।’ এসব তথ্য বিক্রি করা হচ্ছে কিনা—তা নিয়ে কিছু বলেননি তিনি।

শেয়ারনিউজ, ০৩ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে