ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

এয়ারপ্লেন মোড চালু রাখলে যে ৫টি সুবিধা

২০২৪ এপ্রিল ০৬ ১৯:৪৫:০১
এয়ারপ্লেন মোড চালু রাখলে যে ৫টি সুবিধা

নিজস্ব প্রতিবেদক : আমরা প্রায় সময় দেখি কেউ কেউ কোনো কাজ করার সময় ফোনে এয়ারপ্লেন মোড চালু করে রাখে। স্মার্টফোনের এই এয়ারপ্লেন মোড সম্পর্কে সবাই কম বেশি জানেন। বিমান ভ্রমণে ফোনের এই মোডটি অন রাখতে হয়। তবে এই মোডটি ফ্লাইট ছাড়াও আরও বেশ কিছু ক্ষেত্রে কাজে আসতে পারে। যা আপনার মনোযোগ বাড়াতে এবং ফোনের ব্যাটারির জন্য কার্যকরী। ফ্লাইট ছাড়াও এই মোডটি আরো ৫টি কাজে আসতে পারে। চলুন জেনে নেওয়া যাক এয়ারপ্লেনের মোডের অজানা বিষয়গুলো।

ব্যাটারি সেভিং

ব্যাটারি হচ্ছে স্মার্টফোনের হৃদপিণ্ড। আর সেখানেই যদি গলদ থাকে তাহলেই মুশকিল। তবে চিন্তা নেই। এয়ারপ্লেন মোড আপনার ফোনের ব্যাটারি ভালো রাখতে সাহায্য করবে। অনেকেই জানেন না, এয়ারপ্লেন মোড ব্যাটারি খরচ কমাতে সাহায্য করে।

ইন্টারনেট গতি বাড়াবে

ফোনে ইন্টারনেটের মাধ্যমে কার করছেন নেট স্লো? ফোনে ৪জি, ৫জি কানেক্টিভিটি থাকলেও ভালো গতি পাচ্ছেন না? এটা হতে পারে দুর্বল নেটওয়ার্কের জন্য। নেটের গতি যদি কম থাকে তাহলে অনেক কাজ পিছিয়ে যায়। যেহেতু এয়ারপ্লেন মোড নেটওয়ার্ক সিগন্যাল রিসেট করে তাই দ্রুত ইন্টারনেটের গতি আগের মতো ফিরিয়ে আনে।

মনোযোগ বাড়ায়

আজকাল স্মার্টফোনে নানা রকম অ্যাপ ও সেটিংস চলে এসেছে যা আপনার কাজের প্রোডাক্টিভিটি বাড়াতে সাহায্য করে। তবে অনেক সময় অপচয় হয় নানান অ্যাপ ব্যবহারে। বিশেষ করে সোশ্যাল মিডিয়া একবার স্ক্রোল করতে শুরু করলে ঘণ্টার পর ঘণ্টা সময় কখন পার হয়ে যায় তা বোঝাই যায় না।

কিন্তু এয়ারপ্লেন মোড আপনাকে ফেসবুক, হোয়াটসঅ্যাপের নোটিফিকেশন, ইনকামিং কল এবং মেসেজ থেকে দূরে রাখবে। যেহেতু এয়ারপ্লেন মোড অন করলে নেটওয়ার্ক বন্ধ হয়ে যায় তাই কোনোরূপ নোটিফিকেশন আসবে না। ফলে আপনি আপনার কাজের গতি বাড়াতে পারবেন।

আপদকালীন পরিস্থিতি

আপদকালীন পরিস্থিতিতে ফোনের ব্যাটারি থাকা ভীষণ জরুরি। কিন্তু ফোনে থাকা একগুচ্ছ অ্যাপ্লিকেশন এবং ফোনের ডাটা ব্যাটারি দ্রুত শেষ করে দেয়। তাই এয়ারপ্লেন মোড অন করে রাখলে তা ব্যাটারি খরচ কমাতে সাহায্য করে। ফোনে পর্যাপ্ত ব্যাটারি থাকলে আপনি কল এবং মেসেজ করতে পারবেন। তাই এমন পরিস্থিতি এলে এয়ারপ্লেন মোড অন করে ব্যাটারি বাঁচাতে ভুলবেন না।

হাসপাতাল পরিষেবা

জরুরি অবস্থায় কোনো রকম এলার্ট বা নোটিফিকেশন এড়াতেও দারুণ কাজে আসবে এয়ারপ্লেন মোড। কারণ এটি অন করলে ফোনের ব্লুটুথ, ওয়াইফাই এবং অন্যান্য যোগাযোগ মাধ্যম অচল করে দেয়। আবার এর উল্টোটাও কাজে আসতে পারে। যেমন মেডিক্যাল পরিষেবার জন্য কারও সঙ্গে যোগাযোগ করছেন। কিন্তু দুর্বল নেটওয়ার্কের কারণে হচ্ছে না।

এক্ষেত্রে এয়ারপ্লেন মোড অন/অফ করলে সেটি নেটওয়ার্ক রিসেট করতে সাহায্য করে। নেটওয়ার্ক সিগন্যাল দ্রুত ফিরিয়ে আনে এয়ারপ্লেন মোড। স্মার্টফোন নেটওয়ার্ক ইস্যু কাটাতে চটজলদি একটি উপায় এয়ারপ্লেন মোড। তবে অন করেই সঙ্গে সঙ্গে অফ করে দেবেন না। কিছুক্ষণ অপেক্ষা করবেন। এই টিপস বিভিন্ন পরিস্থিতিতে আপনার কাজে আসতে পারে।

শেয়ারনিউজ, ০৬ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে