ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪
Sharenews24

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে জ্বালানি খাতের ১৩ কোম্পানির

২০২৪ এপ্রিল ০৭ ১০:২৯:০৫
প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে জ্বালানি খাতের ১৩ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের ২৩টি কোম্পানির মধ্যে ২২টি কোম্পানির বিনিয়োগ তথ্য এই পর্যন্ত হালনাগাদ করা হয়েছে। এরমধ্যে জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারি মাসে ১৩টি কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৬টির এবং অপরিবর্তি রয়েছে ০৩টির। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এই তথ্য জানা গেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে যাওয়া ১৩টি কোম্পানি হলো- এসোসিয়েট অক্সিজেন, বারাকা পাওয়ার, বারাকা পতেঙ্গা, সিভিও পেট্রোকেমিক্যাল, ডেসকো, ডরিন পাওয়ার, ইস্টার্ন লুব্রিকেন্টস, এনার্জিপ্যাক পাওয়ার, জিবিবি পাওয়ার, ইন্ট্রাকো রিফুয়েলিং, খুলনা পাওয়ার, শাহজিবাজার পাওয়ার এবং তিতাস গ্যাস ট্রান্সমিসন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড।

জিবিবি পাওয়ার

কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে জিবিবি পাওয়ারের। জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৮০ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ৩.৯৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.৮৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.১৯ শতাংশ থেকে ৩.৯৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৩.১৪ শতাংশে।

এসোসিয়েট অক্সিজেন

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.০১ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ২.৯৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১.০৭ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৩৬ শতাংশ থেকে ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.২৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৪.৯৮ শতাংশ থেকে ৩.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৮.০৩ শতাংশে।

বারাকা পাওয়ার

জানুয়ারি মাসে কোম্পানিটিতে স্পন্সর বিনিয়োগ ছিল ৩১.১৭ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩০.৭৫ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৫.১৩ শতাংশ থেকে ০.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.৯০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.৭০ শতাংশ থেকে ০.৬৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৪.৩৫ শতাংশে।

বারাকা পতেঙ্গা

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৫৬ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭.২৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৪.২৯ শতাংশ থেকে ০.৩০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৪.৫৯ শতাংশে।

সিভিও পেট্রোকেমিক্যাল

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৭০ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ১.২৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.৪৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৬১ শতাংশ থেকে ১.২৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৬.৮৭ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.৩৮ শতাংশ অপরিবর্তিত রয়েছে।

ডেসকো

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৮৭ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.১৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.৭২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮.৪৩ শতাংশ থেকে ০.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮.৫৮ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.০৪ শতাংশ অপরিবর্তিত রয়েছে।

ডরিন পাওয়ার

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.১৫ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮.৮৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.৮৭ শতাংশ থেকে ০.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৯৬ শতাংশে।

ইস্টার্ন লুব্রিকেন্টস

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.০৯ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.০০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.৮৭ শতাংশ থেকে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৯৬ শতাংশে।

এনার্জিপ্যাক পাওয়ার

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.১৬ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.৮৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.৭১ শতাংশ থেকে ০.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৯৮ শতাংশে।

ইন্ট্রাকো রিফুয়েলিং

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৮৮ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ১.৯৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৯২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৪.০২ শতাংশ থেকে ১.৯৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৫.৯৮ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.০৪ শতাংশ অপরিবর্তিত রয়েছে।

খুলনা পাওয়ার

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৯১ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৯০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২০.৯২ শতাংশ থেকে ০.৩০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৯৩ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.১৮ শতাংশ অপরিবর্তিত রয়েছে।

শাহজিবাজার পাওয়ার

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৩৯ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.২৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৪.৪০ শতাংশ থেকে ০.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.৫৪ শতাংশে।

তিতাস গ্যাস

জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.১৩ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে ০.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.৮৪ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.১৩ শতাংশ থেকে ০.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.১০ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ৯.৭৪ শতাংশ থেকে ০.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০.০৬ শতাংশে।

শেয়ারনিউজ, ০৭এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে