ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪
Sharenews24

১১০ টাকার শেয়ার বিক্রি হচ্ছে ৩ টাকায়!

২০২৪ এপ্রিল ০৭ ১০:৪৪:৪০
১১০ টাকার শেয়ার বিক্রি হচ্ছে ৩ টাকায়!

নিজস্ব প্রতিবেদক : একটা সময় বিশ্বের ধনকুবেরদের তালিকায় ৬ নম্বরে ছিল অনিল আম্বানির নাম। তাঁর কোম্পানির শেয়ারে হঠাৎ করেই একদিন নামে ধস। ফলে রাতারাতি দেউলিয়া হয়ে যান তিনি।

যার জেরে মাথায় হাত পড়ে বিনিয়োগকারীদের। লম্বা সময়ের জন্য যাঁরা তাঁর কোম্পানির বিপুল শেয়ার কিনছিলেন, রীতিমতো পথে বসতে হয় তাঁদের। ২০২৪-এ পা দেওয়ার পর অবশ্য বদলাতে শুরু করে পরিস্থিতির। বর্তমানে একটু একটু করে ঘুরে দাঁড়াচ্ছে অনিল আম্বানির কোম্পানির শেয়ার। যার মধ্য়ে রয়েছে রিলায়েন্স হোম ফিন্যান্স।

সম্প্রতি, নতুন করে বেড়েছে কোম্পানিটির শেয়ার কেনার প্রবণতা। যাকে ইতিবাচক বলে উল্লেখ করেছে অধিকাংশ ব্রোকারেজ হাউজ।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ৪ বছর আগে রিলায়েন্স হোম ফিন্যান্সের প্রতিটা শেয়ারের দাম ছিল ১১০ টাকা। কোম্পানিটি আর্থিক সংকটের মুখে পড়তেই হু হু করে নামতে থাকে শেয়ারটির গ্রাফ। চলতি সপ্তাহের শুরুতে যা ১ টাকায় নেমে আসে। এর পরই রিলায়েন্স হোমের শেয়ার কেনার জন্য ট্রেডারদের মধ্যে শুরু হয়ে যায় হুড়োহুড়ি। ফলে আবার চড়ছে শেয়ারটির দর।

গত ০৩ এপ্রিল বুধবার এক লাফে ২০ শতাংশ বেড়ে যায় রিলায়েন্স হোমের শেয়ারের গ্রাফ। এদিন শেয়ারটির দাম ক্লোজিং হয় ৩ টাকা ০২ পয়সায়। আগের দিন ০২ এপ্রিল মঙ্গলবার শেয়ারটির ক্লোজিং প্রাইস ছিল ২ টাকা ৯৭ পয়সা। চলতি বছরের জানুয়ারিতে রিলায়েন্স হোমের স্টকের দাম উঠেছিল ৬ টাতা ২২ পয়সা। যা ৫২ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ। ২০২৩ সালের অগাস্টে শেয়ারটির দাম ছিল ১ টাকা ৬১ পয়সা। যা গত এক বছরের মধ্যে সর্বনিম্ন।

অনিল আম্বানির রিলায়েন্স ক্যাপিটাল নামের একটি কোম্পানি রয়েছে। রিলায়েন্স হোম ফিন্যান্স তারই একটি সহযোগী প্রতিষ্ঠান। যা মূলত বিভিন্ন ধরনের আর্থিক পরিষেবা দিয়ে থাকে।

সম্প্রতি, হিন্দুজা গ্রুপ রিলায়েন্স ক্যাপিটাল অধিগ্রহণ করা শুরু করেছে। সেই প্রক্রিয়া অবশ্য এখনও শেষ হয়নি। অধিগ্রহণের কারণেই শেয়ারটির দাম বাড়ছে বলে দাবি বাজার সংশ্লিষ্টদের।

২০২১ সালের ২৯ নভেম্বর রিলায়েন্স ক্যাপিটালের পরিচালনা পর্ষদের সমস্ত সদস্যকে সরিয়ে দেয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। নাগেশ্বর রাও ওয়াইকে এর প্রশাসক হিসাবে নিযুক্ত করে কেন্দ্রীয় ব্যাঙ্ক। একটা সময় কোম্পানির ঋণের পরিমাণ ছিল ৩৮ হাজার কোটি টাকা। যা মেটাতে গোটা সংস্থাকেই নিলামে চড়ায় অনিল আম্বানি পরিবার। যাতে অংশগ্রহণ করেছিল হিন্দুজা গ্রুপ। এর পরই অধিগ্রহণ প্রক্রিয়া শুরু হয়। সূত্র: এই সময়।

শেয়ারনিউজ, ০৭এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে