ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

ভারতের শেয়ারবাজারে মোদী ম্যাজিক

২০২৪ এপ্রিল ১১ ১৯:২৯:০০
ভারতের শেয়ারবাজারে মোদী ম্যাজিক

শেয়ারনিউজ ডেস্ক : দুয়ারে কড়া নাড়ছে লোকসভা নির্বাচন। আগামী ১৯ এপ্রিল হবে প্রথম দফার ভোটগ্রহণ। তার আগেই ৭৫,০০০-র মাইলফলক স্পর্শ করল সেনসেক্স। শেয়ারবাজার চাঙ্গা থাকায় শুরু হয়ে গেছে ২০২৪-র সঙ্গে এর তুলনা। কারণ, ওই বছর প্রথমবার প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী শপথ নেওয়ার পর থেকেই হু হু করে চড়তে শুরু করে শেয়ারবাজারের গ্রাফ।

বুধবার অর্থাৎ ১০ এপ্রিল প্রথমবারের জন্য ৭৫,০০০ ছাপিয়ে গেছে সেনসেক্স। এদিন লেনদেনশেষে সেনসেক্স ৭৪,৯৯৩.৮৮ পয়েন্টে স্থির হয়। বাজার বিশেষজ্ঞরা সেনসেক্স ১ লাখে পৌছার অপেক্ষায় রয়েছেন।

উল্লেখ্য, ২০১৪-র ১৬ মে লোকসভা নির্বাচনের ফল প্রকাশের দিন চড়চড়িয়ে বেড়েছিল শেয়ারবাজারের সূচক। ওই দিন ২৫,০০০-র মাইলস্টোন স্পর্শ করে সেনসেক্স। বিশেষজ্ঞদের কথায়, এর পর থেকে যত সময় গড়িয়েছে, ততই নতুন নতুন রেকর্ডের সাক্ষী থেকেছে শেয়ারমার্কেট। যাকে নিঃসন্দেহে মোদী সরকারের সাফল্য বলে উল্লেখ করেছেন তাঁরা।

শেয়ার বাজার নিয়ন্ত্রণকারী কেন্দ্রীয় সংস্থা SEBI-র দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকে গত ১০ বছরে বোম্বে স্টক এক্সচেঞ্জের মার্কেট বাজার মূলধন বেড়েছে ৫ গুণ। মজার বিষয় হল, গত এক বছরে ২৫ শতাংশ বেড়েছে সেনসেক্স। ২০২৩-র ২১ এপ্রিল সেনসেক্স দাঁড়িয়ে ছিল ৫৯,৪১২.৮১ পয়েন্টে। যা কিনা ৫২ সপ্তাহের মধ্যে সর্বনিম্ন। এই পয়েন্টের তুলনায় বর্তমানে ২৬ শতাংশ উপরে রয়েছে সেনসেক্স।

চলতি বছরের ৬ মার্চ প্রথমবারের জন্য ৭৪,০০০ পয়েন্ট ছুঁয়েছিল বম্বে স্টক এক্সচেঞ্জের এই শেয়ার সূচক। মাত্র এক মাস ৩ দিনের মাথায় যা পৌঁছে গেল ৭৫,০০০-এ। এই বছরের ডিসেম্বরের মধ্য়ে সেনসেক্সের গ্রাফ ৮৩,২৫০-এ পৌঁছে যেতে পারে বলে মিলেছে পূর্বাভাস।

বাজার বিশেষজ্ঞদের দাবি, গত এক দশকে শেয়ারবাজারের এই বুলেট গতির পিছনে রয়েছে একাধিক কারণ। ২০১৪-এ প্রথমবার কেন্দ্রে বিজেপি নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা পাওয়ায় বিনিয়োগকারীদের বেড়েছিল ভরসা। স্থায়ী সরকার ক্ষমতায় এসেছে বলে বুঝতে পেরেছিলেন তাঁরা।

অন্যদিকে ক্ষমতায় বসেই শিল্পের অগ্রগতির জন্য বেশ কয়েকটি গেমচেঞ্জার সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী মোদী। যাকে সুবিধা পেয়েছেন শিল্পপতিরা। এদেশে বেড়েছে বিদেশি বিনিয়োগও। যার প্রভাব শেয়ারবাজারে দেখা যাচ্ছে বলে জানিয়েছেন শেয়ারবাজার বিশেষজ্ঞরা।

শেয়ারনিউজ, ১১ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে