ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

১৮ হাজার কোটি টাকার শেয়ার ছাড়ছে মোবাইল ফোন

২০২৪ এপ্রিল ১২ ১৪:৩২:০৪
১৮ হাজার কোটি টাকার শেয়ার ছাড়ছে মোবাইল ফোন

শেয়ারনিউজ ডেস্ক : ভারতের শেয়ারবাজারে ভোডাফোন-আইডিয়া এবার শেয়ারবাজারে ফলো অন পাবলিক অফার (FPO) মাধ্যমে ১৮,০০০ কোটি টাকা তুলছে।

আদিত্য বিড়লা গ্রুপের এই কোম্পানি আগামী বৃহস্পতিবার অর্থাৎ ১৮ এপ্রিল থেকে খুলবে ওই পাবলিক অফারের সাবস্ক্রিপশন শুরু করবে। যা চলছে ২২ এপ্রিল পর্যন্ত।

ভোডাফোন-আইডিয়ার শেয়ার গত কয়েক মাসে হু হু করে নেমেছে। কমতে কমতে বর্তমানে এর প্রতিটি শেয়ারের দর ঠেকেছে ১২ টাকায়। এই অবস্থায় কোম্পানিটি ফলো অন পাবলিক অফারের (FPO) কথা ঘোষণা করায় নতুন করে বাড়তে শুরু করেছে ভোডাফোন-আইডিয়ার শেয়ারের দাম। সর্বশেষ কোম্পানিটির শেয়ারের দাম দাঁড়িয়েছেল ১২ টাকা ৪৫ পয়সায়।

উল্লেখ্য, ফলো অন পাবলিক অফারের (FPO) মাধ্যমে শেয়ার ছাড়ার জন্য ইতিমধ্যে স্টক এক্সচেঞ্জে আবেদন করেছে ভোডাফোন আইডিয়া। যার অনুমোদন মিলবে ১৬ এপ্রিল।

ফলো অন পাবলিক অফারের(FPO)ডিসকাউন্ট প্রাইস বিবেচনা করার জন্য ইতোমধ্যে বৈঠকে বসেছে ভোডাফোন আইডিয়ার মূলধন কমিটি। সেখানে ফলো অন পাবলিক অফারের (FPO)ফ্লোর প্রাইস শেয়ার প্রতি ১০ টাকা ধার্য করা হয়েছে। পাশাপাশি ক্যাপ প্রাইস রাখা হয়েছে ১১ টাকায়।

প্রসঙ্গত, ভোডাফোন আইডিয়ার ফলো অন পাবলিক অফারের (FPO) প্রতি লটে থাকবে ১,২৯৮টি শেয়ার। বিনিয়োগকারীদের ন্যূনতম একটি লট কিনতে হবে।

ফলো অন পাবলিক অফারের (FPO) জন্য বিনিয়োগকারীদের আগ্রহী করতে ১৫ এপ্রিল অর্থাৎ সোমবার একটি রোড শো-র আয়োজন করেছে টেলিকম সংস্থা। যেখানে এই সংক্রান্ত যাবতীয় প্রশ্নের উত্তর দেকেন কোম্পানির কর্তা ব্যক্তিরা।

প্রাথমিক গণপ্রস্তাব (IPO) এবং ফলো অন পাবলিক অফার (FPO) বিনিয়োগকারীদের খুবই পরিচিত শব্দ। যখন নতুন কোন কোম্পানির শেয়ার বাজারে লিস্টিং হয়, তখন প্রাইমারি পাবলিক অফার বা IPO বলা হয়। শেয়ারবাজারে তালিকাভুক্তির আগে IPO সাবস্ক্রিপশন করতে হয়।

অন্যদিকে শেয়ারবাজারে তালিকাভুক্ত রয়েছে এমন কোনও কোম্পানি আনতে পারে ফলো অন পাবলিক অফারের (FPO) মাধ্যমে। যার মাধ্যমে নতুন শেয়ার ইস্যু করে বাজার থেকে টাকা তুলতে পারে কোন সংস্থা। IPO ও FPO দু’টি ক্ষেত্রেই নির্দিষ্ট কিছু দিনের জন্য খোলা থাকে সাবস্ক্রিপশন সময়। লট মেনে সেখানে বিনিয়োগ করেন বিনিয়োগকারীরা বা লগ্নিকারীরা।

শেয়ারনিউজ, ১২ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে