ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

ইংরেজি PDF বাংলা করা এখন আরও সহজ, দেখুন কীভাবে করবেন

২০২৪ এপ্রিল ১২ ১৪:৫৪:৪০
ইংরেজি PDF বাংলা করা এখন আরও সহজ, দেখুন কীভাবে করবেন

শেয়ারনিউজ ডেস্ক : গুগল ট্রান্সলেট, ইন্টারনেটের অন্যতম জনপ্রিয় টুল যা ১৩৩টি ভাষা সমর্থন করে আপনাকে দ্রুত টেক্সট, বাক্যাংশ এবং সম্পূর্ণ ওয়েবসাইট অনুবাদ করতে দেয়।

কিন্তু আপনি কি জানেন এটি পিডিএফ (PDF) অনুবাদ করতে পারে? যদিও অনেক অ্যাপ এবং পরিষেবা আপনাকে এটি করতে সাহায্য করতে পারে, Google এর অনুবাদ পরিষেবার জন্য ইনস্টলেশনের প্রয়োজন হয় না।

এর জন্য আপনার Google অ্যাকাউন্ট না থাকলেও কাজ করে। পরিষেবাটি একটি বড় স্ক্রিনে ত্রুটিহীন ভাবে কাজ করে, তবে আপনি যদি স্মার্টফোনের মতো একটি ছোট-স্ক্রীন ডিভাইস ব্যবহার করেন তবে ওয়েবসাইটটির ডেস্কটপ সংস্করণে স্যুইচ করতে হবে। Google Chrome -এ, আপনি উপরের ডানদিকে উল্লম্ব তিনটি বিন্দুতে ট্যাপ করে এবং 'ডেস্কটপ সাইট' বিকল্পটি নির্বাচন করে দ্রুত ডেস্কটপ ওয়েবসাইটে যেতে পারেন।

গুগল ট্রান্সলেট ব্যবহার করে কি ভাবে পিডিএফ দ্রুত অনুবাদ করবেন:

আপনি যদি চলতে চলতে একটি পিডিএফকে এক ভাষা থেকে অন্য ভাষাতে অনুবাদ করতে চান তবে এটি কীভাবে করবেন তা এখানে রয়েছে:

১. আপনার প্রিয় ওয়েব ব্রাউজার খুলুন এবং 'translate.google.com' -এ যান।

২. উপরের বার থেকে, 'ডকুমেন্টস' বোতামে আলতো করে চাপুন এবং প্রদর্শিত স্ক্রিনে, আপনি যে ফাইলটি অনুবাদ করতে চান তা টেনে আনতে হবে এবং ফেলে দিতে পারেন বা ফাইল পিকার ব্যবহার করে এটি অনুসন্ধান করতে পারেন।

৩. ডানদিকে, আপনি যে ভাষাতে PDF অনুবাদ করতে চান সেটি নির্বাচন করুন এবং নিল 'অনুবাদ' বোতামটি টিপুন।

৪. যখন Google অনুবাদ পিডিএফ প্রক্রিয়াকরণ সম্পন্ন করে, আপনি 'ডাউনলোড অনুবাদ' বিকল্পটি বেছে নিয়ে ফাইলটি আপনার ডিভাইসে সংরক্ষণ করতে পারেন।

যদিও Google Translate সহজে অ্যাক্সেস অফার করে, পরিষেবাটির কিছু সীমাবদ্ধতা রয়েছে৷ গুগল বলে যে আপনি 10MB পর্যন্ত ডকুমেন্ট আপলোড করতে পারেন এবং এতে অবশ্যই 300 পেজের কম হতে হবে।

পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট (পিডিএফ) হল একটি ফাইল ফরম্যাট যা অ্যাডোব দ্বারা ১৯৯২ সালে অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার, হার্ডওয়্যার এবং অপারেটিং সিস্টেমের থেকে স্বাধীন ভাবে টেক্সট ফরম্যাটিং এবং চিত্র সহ ডকুমেন্ট উপস্থাপন করার জন্য তৈরি করা হয়েছিল।

প্রতিটি পিডিএফ-PDF ফাইল একটি ফিক্সড-লেআউট ফ্ল্যাট ডকুমেন্টের একটি সম্পূর্ণ বিবরণ অন্তর্ভুক্ত করে, যার মধ্যে টেক্সট, ফন্ট, ভেক্টর গ্রাফিক্স -সহ অন্যান্য তথ্য অন্তর্ভুক্ত রয়েছে।

শেয়ারনিউজ, ১২ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে