ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

খাদ্য খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৯ কোম্পানির

২০২৪ এপ্রিল ১২ ১৭:৫৬:৪১
খাদ্য খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৯ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২১টি কোম্পানির মধ্যে ১৬টি কোম্পানি তাদের শেয়ার ধারণের হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। কোম্পানিগুলোর মধ্যে ফেব্রুয়ারি মাসের তুলনায় মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৯টি কোম্পানির। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৯টির, অপরিবর্তিত রয়েছে ২টির এবং ১টি হালনাগাদ তথ্য প্রকাশকরেনি। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বিনিয়োগ বৃদ্ধি পাওয়া ৯টি কোম্পানি হলো- এএমসিএল-প্রাণ, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো-বিএটিবিসি, বিডি থাই ফুড, বীচ হ্যাচারি, এমারেল্ড ওয়েল, ফু-ওয়াং ফুড, গ্লোডেন হার্ভেস্ট, মেঘনা কনডেন্স মিল্ক এবং ইউনিলিভার কনজিউমার কেয়ার।

কোম্পানিগুলোর মধ্যে ফেব্রুয়ারি মাসের তুলনায় মার্চ মাসে প্রাতিষ্ঠানিক সবচেয়ে বেশি বেড়েছে এমারেলন্ড ওয়েলে। আলোচ্য মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২.৩৮ শতাংশ।

এএমসিএল-প্রাণ

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.০৩ শতাংশ, যা মার্চ মাসে ০.৩৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৪২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৭.৮২ শতাংশ থেকে ০.৩৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭.৪৩ শতাংশে।

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো-বিএটিবিসি

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.০৪ শতাংশ, যা মার্চ মাসে ০.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩.২০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭.৩৬ শতাংশ থেকে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭.৪৬ শতাংশে। এই সময়ে বিদেশি বিনিয়োগ ৬.০৫ শতাংশ থেকে ০.২৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.৭৯ শতাংশে

বিডি থাই ফুড

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.৩৮ শতাংশ, যা মার্চ মাসে ০.২৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৬.৬১শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৮.০১ শতাংশ থেকে ০.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৭.৭৮ শতাংশে।

বীচ হ্যাচারি

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.১৮ শতাংশ, যা মার্চ মাসে ০.৭০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.৮৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৩.৮৫ শতাংশ থেকে ০.৭০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৩.১৫ শতাংশে।

এমারেল্ড ওয়েল

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৩৩ শতাংশ, যা মার্চ মাসে ২.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮.৭১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.০৬ শতাংশ থেকে ১.২৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.২৮ শতাংশে। আলোচ্য সময়ে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার ৫৯.৬১ শতাংশ থেকে ৩.৬০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৬.০১ শতাংশে।

ফু-ওয়াং ফুড

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৫১ শতাংশ, যা মার্চ মাসে ০.৯৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮.৪৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮৪.৩৩ শতাংশ থেকে ০.৯৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮৩.৩৮ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.৩১ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৩০ শতাংশে।

গোল্ডেন হার্ভেস্ট

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭.৩৭ শতাংশ, যা মার্চ মাসে ১.৫৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৮.৯৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.৯০ শতাংশ থেকে ১.৫৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩০.৩৩ শতাংশে।

মেঘনা কনডেন্স মিল্ক

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৫৪ শতাংশ, যা মার্চ মাসে ২.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬.৭৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৮.০৩ শতাংশ থেকে ২.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৫.৮২ শতাংশে।

ইউনিলিভার কনজিউমার কেয়ার

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.১৩ শতাংশ, যা মার্চ মাসে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০.২১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪.০৯ শতাংশ থেকে ০.০৮১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.০১ শতাংশে।

উল্লেখ্য, খাদ্য খাতে মার্চ মাসের বিনিয়োগ তথ্য অপরিবর্তিত রয়েছে বঙ্গজ ও রহিমা ফুডের। আর ন্যাশনাল টি কোম্পানি বিনিয়োগের হালনাগাদ তথ্য প্রকাশ করেনি।

শেয়ারনিউজ, ১২ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে