ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

খাদ্য খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৯ কোম্পানির

২০২৪ এপ্রিল ১২ ১৮:২১:৪৯
খাদ্য খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৯ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২১টি কোম্পানির মধ্যে ১৬টি কোম্পানি তাদের শেয়ার ধারণের হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। কোম্পানিগুলোর মধ্যে ফেব্রুয়ারি মাসের তুলনায় মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৯টি কোম্পানির। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৯টির, অপরিবর্তিত রয়েছে ২টির এবং ১টি হালনাগাদ তথ্য প্রকাশ

করেনি। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বিনিয়োগ কমে যাওয় ৯টি কোম্পানি হলো- এপেক্স ফুড, ফাইন ফুড, জেমিনি সী ফুড, লাভেলো আইসক্রীম, মেঘনা পেট, অলিম্পিক ইন্ডাষ্ট্রিজ, আরডি ফুড, শ্যামপুর সুগার ও জিলবাংলা সুগার মিল।

এপেক্স ফুড

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৬১ শতাংশ, যা মার্চ মাসে ১.৮৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.৭৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪০ শতাংশ থেকে ১.৮৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪১.৮৭ শতাংশে।

ফাইন ফুড

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৫২ শতাংশ, যা মার্চ মাসে ৫.৮৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.৬৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৪.৪০ শতাংশ থেকে ৫.৮৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭০.২৮ শতাংশে।

জেমিনি সী ফুড

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.২০ শতাংশ, যা মার্চ মাসে ১.৯৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.২৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৩.৬১ শতাংশ থেকে ১.৭৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৫.৪০ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.১৮ শতাংশ থেকে থেকে ০.১৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৩৬ শতাংশে।

লাভেলো আইসক্রীম

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.১৫ শতাংশ, যা মার্চ মাসে ৫.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.১০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৭৩ শতাংশ থেকে ৫.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯.৭৮ শতাংশে।

মেঘনা পেট

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৪৯ শতাংশ, যা মার্চ মাসে ১.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.৩৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৮.৯৬ শতাংশ থেকে ১.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫০.১০ শতাংশে।

অলিম্পিক ইন্ডাষ্ট্রিজ ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৯৬ শতাংশ, যা মার্চ মাসে ০.৭৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮.১৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১১.৮৮ শতাংশ থেকে ১.২২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩.১০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ২৪.৫০ শতাংশ থেকে ০.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.২৩ শতাংশে।

আরডি ফুড

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৬৬ শতাংশ, যা মার্চ মাসে ২.৮৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৭৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.৮৩ শতাংশ থেকে ২.৮৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৩.৭০ শতাংশে।

শ্যামপুর সুগার

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২.৭৭ শতাংশ, যা মার্চ মাসে ০.৬৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২.১৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.২৩ শতাংশ থেকে ২.৬৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬.৮৭ শতাংশে।

জিলবাংলা সুগার

ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৫০ শতাংশ, যা মার্চ মাসে ০.৩৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২.১৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.৫০ শতাংশ থেকে ০.৩৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৬.৮৭ শতাংশে।

উল্লেখ্য, খাদ্য খাতে মার্চ মাসের বিনিয়োগ তথ্য অপরিবর্তিত রয়েছে বঙ্গজ ও রহিমা ফুডের। আর ন্যাশনাল টি কোম্পানি হালনাগাদ তথ্য প্রকাশ করেনি।

শেয়ারনিউজ, ১২ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে