ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

ইতিহাস গড়লো সৌদি আরবের সিনেমা

২০২৪ এপ্রিল ১৩ ০৯:৪০:০০
ইতিহাস গড়লো সৌদি আরবের সিনেমা

বিনোদন ডেস্ক : ‘কান’ বিশ্বের প্রাচীনতম এবং প্রভাবশালী চলচ্চিত্র উৎসবগুলির একটি। ভেনিস ফিল্ম ফেস্টিভ্যাল এবং বার্লিন ফিল্ম ফেস্টিভ্যালের পাশাপাশি ‘কান’ সবচেয়ে প্রভাবশালী এবং মর্যাদাপূর্ণ উৎসব হিসেবেও সম্মানিত।

এই উৎসব ১৯৪৬ সাল থেকে প্রতি বছর পালিত হয়ে আসছে। প্রতি বছরের মতো এবারও কান চলচ্চিত্র উৎসবে বিভিন্ন চলচ্চিত্রের গল্প, উপস্থাপনা, চরিত্র, পরিচালক, অভিনেতাদের নিয়ে হাজির হচ্ছে। এবারই প্রথম সৌদি আরবের কোনো সিনেমা এই উৎসবে স্থান পেল।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) ৭৭তম কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল মনোনয়নের তালিকা প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, গত ৭৮ বছরে প্রথমবারের মতো কান উৎসবে সৌদি আরব থেকে অফিশিয়াল শাখায় অংশ নিচ্ছে তৌসিফ আলজায়েদির পরিচালিত সিনেমা ‘নোরা’। সিনেমাটিতে নব্বইয়ের দশকের সৌদি সমাজবাস্তবতার চিত্র উঠে এসেছে।

এতে ওই সময়ের শিল্প ও চিত্রকর্ম নিষিদ্ধের কথা এবং রক্ষণশীল এক সমাজের গল্প উঠে এসেছে। সিনেমাটিতে তৎকালীন সময়ের একটি মেয়ের সংগ্রাম চিত্রায়িত করা হয়েছে। আর নোরার মূল চরিত্রে অভিনয় করেছেন মারিয়া বাহরাভি।

এদিকে ৩০ বছর পরে স্বর্ণপাম পুরস্কারের জন্য লড়ার সুযোগ পেয়েছে ভারতের সিনেমা ‘অল উই ইমাজিন আস লাইট’। মুম্বাইয়ের দুই নার্সকে নিয়েই সিনেমাটির গল্প।

মূল প্রতিযোগিতা শাখা ও আঁ সার্তে রিগা বিভাগে দেশটির একটি করে সিনেমা মনোনয়ন পেয়েছে। আর সিনেমা দুটির পরিচালক দুই নারী। ভারত থেকে একসঙ্গে শুধু দুজন নারী পরিচালকের মনোনয়নের খবর আগে শোনা যায়নি।

বৃহস্পতিবার এবারের কান উৎসবের মনোনয়নের তালিকা প্রকাশ করেন পরিচালক থিঁয়েরি ফ্রেমো। এদিন মূল শাখায় ২৮টি সিনেমার নাম ঘোষণা করেন তিনি। আগামী ১৫ থেকে ২৫ মে পর্যন্ত চলবে উৎসব।

শেয়ারনিউজ, ১৩ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

বিনোদন এর সর্বশেষ খবর

বিনোদন - এর সব খবর



রে