ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

৭৪ সদস্যের হজ দলে ২২ পিওন, গাড়িচালক ১২ জন

২০২৪ এপ্রিল ১৩ ১৪:৩২:৫২
৭৪ সদস্যের হজ দলে ২২ পিওন, গাড়িচালক ১২ জন

নিজস্ব প্রতিবেদক : সৌদি আরবে বাংলাদেশি ৭৪ সদস্যের হজ দলে ২২ পিওন, গাড়িচালক ১২ জনহজযাত্রীদের সেবায় গঠিত হজ প্রশাসনিক সহায়তাকারী টিম ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। গত ৯ এপ্রিল প্রজ্ঞাপনটি জারি করা হয়।

৭৪ সদস্যের এই টিমে ঠাঁই পেয়েছেন ধর্মমন্ত্রী ও সচিবের গানম্যান, গাড়িচালক, পিয়ন (অফিস সহায়ক)। আরও আছেন বাবুর্চি, মালী, নিরাপত্তা প্রহরী, মসজিদের ইমাম ও খাদেম।

প্রতি বছরই বিপুল সরকারি টাকা খরচ করে হজযাত্রীদের সেবার জন্য বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে গঠিত প্রশাসনিক সহায়তাকারী দল সৌদি আরব নেওয়া হয়। সেখানে তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়।

কিন্তু প্রতি বছরই এদের বিরুদ্ধে নানা অভিযোগ ওঠে। এ বিষয়ে তাদের কোনো অভিজ্ঞতা থাকে না। দলের অনেকেই হজযাত্রীদের সেবা বাদ দিয়ে ঘোরাঘুরি ও নিজেদের কাজ-কর্মে ব্যস্ত থাকে।

আর আগে, গত বছর হজের সময় হজযাত্রীদের সেবা না করে বিনা অনুমতিতে কর্মস্থলের বাইরে তায়েফ ভ্রমণ করায় একবারে দলের সাতজনকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছিল সৌদি আরবের বাংলাদেশের হজ অফিস।

ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনের পাঁচ নম্বরে রয়েছে প্রেষণে ইসলামিক ফাউন্ডেশনের গাড়ি চালক মাসুদ আলমের নাম। এরপর ৮ নম্বরে ধর্ম সচিবের গানম্যান মো. নূর আমিন সরকারের নাম রয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের পিওন (অফিস সহায়ক) অলিউল্লাহর নাম দেখা যাচ্ছে ৯ নম্বরে।

ধর্ম মন্ত্রণালয়ের অফিস সহায়ক সারোয়ার মাহমুদ, মো. আশরাফুল ইসলাম, মনিরুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের পিওন মো. টিপু সুলতান, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (প্রশাসন) এর পিওন মো. আরমান, আইসিটি শাখার অফিস সহায়ক মো. রাশেদ মিয়াজী, অফিস সহায়ক সাইয়্যিদা মারজিয়া রুবিনা, মো. নুরুলহুদা, সিফাতুল ইসলামের নাম রয়েছে পর্যায়ক্রমে।

এরপরে রয়েছে ধর্মমন্ত্রীর গান ম্যান, একান্ত সচিব (পিএস), ব্যক্তিগত সহকারী, মন্ত্রির প্রিভিলেজ স্টাফ, গাড়ি চালক। আশকোনা হজ অফিসের প্রধান সহকারী, হজ অফিস জামে মসজিদের ইমাম, খাদেম মো. আল আমীন, সাঁট মুদ্রাক্ষরিক অপারেটরের নামও।

অর্থাৎ প্রশাসনিক সহায়তাকারীর ৭৪ জনের দলে গাড়ি চালকই ১২ জন, ২২ জন অফিস সহায়ক (পিওন), দুই জন গানম্যান, বাবুর্চি গোলাপীসহ চারজন মন্ত্রীর প্রিভিলেজ স্টাফ।

এছাড়া হজ প্রশাসনিক সহায়তাকারী দলে রয়েছেন ইসলামিক ফাউন্ডেশনের নিরাপত্তাপ্রহরী আব্দুল ওয়াদুদ, আশকোনা হজ অফিসের মালী সুমা আক্তার, দফতরি জালাল আহমদ, বার্তাবাহক মো. রফিকুল ইসলাম মোল্লা, ক্যাশিয়ার দ্বীন মোহাম্মদ, ধর্ম মন্ত্রণালয়ের ফটোকপি অপারেটর তুহিন মিয়া।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবার চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। আগামী ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হবে।

শেয়ারনিউজ, ১৩ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে