ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

যুক্তরাষ্ট্রে ২ লাখ ৭৭ হাজার শিক্ষার্থীর শিক্ষাঋণ মওকুফ

২০২৪ এপ্রিল ১৩ ১৭:৪৩:১৪
যুক্তরাষ্ট্রে ২ লাখ ৭৭ হাজার শিক্ষার্থীর শিক্ষাঋণ মওকুফ

প্রবাস ডেস্ক : শিক্ষার্থীদের ঋণের বোঝা থেকে মুক্তি দিয়ে তাদের সুন্দর ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে আরও ২ লাখ ৭৭ হাজার শিক্ষার্থীর শিক্ষাঋণ মওকুফ করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, মওকুফ করা এই ঋণের পরিমাণ ৭.৪ বিলিয়ন ডলার।

শুক্রবার (১২ এপ্রিল) এই ঘোষণা দেওয়া হয়। এর আগে গত ফেব্রুয়ারি মাসে দেড় লাখ শিক্ষার্থীর শিক্ষাঋণ মওকুফ করার ঘোষণা দেন বাইডেন।

ঋণ মওকুফ করার ফলে দেশটির শিক্ষার্থীরা নিজ নিজ স্বপ্নের পেছনে ছুটতে পারবেন বলে আশা ব্যক্ত করেন তিনি। ঘোষিত ওই ঋণের পরিমাণ ছিল ১.২ বিলিয়ন ডলার।

অনেকে বিশ্বাস করেন যে বিডেন প্রগতিশীল এবং তরুণ ভোটারদের আকৃষ্ট করার জন্য ছাত্র ঋণ ক্ষমা করছেন যারা তাকে আগামী নভেম্বরে রাষ্ট্রপতি পুনরায় নির্বাচিত করতে সহায়তা করতে পারে।

সম্প্রতি ক্যালিফোর্নিয়ায় নির্বাচনী প্রচারের জন্য তহবিল সংগ্রহের সময় জো বাইডেন বলেন, উন্নত জীবনের টিকিট হলো একটি কলেজ ডিগ্রি। কিন্তু এই টিকিট অতিরিক্ত দামি বা ব্যয়বহুল।

অনেক মার্কিন ছাত্র কলেজ ডিগ্রী অনুসরণ করার সময় বিশাল ঋণের বোঝা হয়. কিন্তু রিপাবলিকানরা মূলত ছাত্র ঋণ মাফের বিরুদ্ধে সোচ্চার। তারা এমন পদক্ষেপের বিরোধী।

ক্ষমতায় আসার পর ৪০০ বিলিয়ন ডলারের শিক্ষাঋণ মওকুফ করার পরিকল্পনা করেছিলেন বাইডেন। তবে এ পরিকল্পনায় বাধা দেয় দেশটির সুপ্রিম কোর্ট।

ফলে কিছুটা পিছু হটতে বাধ্য হন বাইডেন। ঋণ মওকুফের জন্য কয়েক দফা নতুন পরিকল্পনা হাতে নিতে বাধ্য হয় বাইডেন প্রশাসন।

সেই পরিকল্পনার অংশ হিসেবে গত ফেব্রুয়ারি মাসে দেড় লাখ শিক্ষার্থীর ঋণ মওকুফের ঘোষণা দেন বাইডেন।

যে শিক্ষার্থীরা শিক্ষাঋণ হিসেবে ১২ হাজার ডলার বা তার কম পরিমাণ অর্থ ঋণ নিয়েছিলেন এবং ১০ বছর ধরে এ ঋণ পরিশোধ করে আসছিলেন, তাদের বাকি ঋণ মওকুফ হবে নতুন এ পরিকল্পনার আওতায়।

সর্বশেষ আরও ২ লাখ ৭৭ হাজার শিক্ষার্থীর আরও ৭.৪ বিলিয়ন ডলার শিক্ষাঋণ মওকুফের ঘোষণা দিলেন বাইডেন।

এর মাধ্যমে ক্ষমতায় আসার পর গত সাড়ে তিন বছরে বিডেন প্রশাসন 4.3 মিলিয়ন মার্কিন শিক্ষার্থীর ১৫৩ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের শিক্ষা ঋণ মওকুফ করেছে।

শেয়ারনিউজ, ১৩ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে