ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

পানির অভাবে দুজনকে একসঙ্গে গোসল করার নির্দেশ

২০২৪ এপ্রিল ১৩ ১৮:২৯:০১
পানির অভাবে দুজনকে একসঙ্গে গোসল করার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : অনাবৃষ্টি এবং তীব্র খরায় ভুগছে দক্ষিণ আমেরিকার উত্তর-পশ্চিম অংশে অবস্থিত দেশ কলম্বিয়া। পানি সংকট দেখা দেওয়ায় দেশটির রাজধানী বোগোটায় একসঙ্গে দুজন করে গোসলের নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন। সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এল নিনোর প্রভাবে বিপর্যস্ত বোগোটা। জলাধারগুলোতে বিপজ্জনকভাবে কমে যাচ্ছে পানির স্তর। এ কারণে অনেক এলাকায় পানি সরবরাহ বন্ধ করা হচ্ছে। এ ছাড়া যেসব এলাকায় পানি সরবরাহ সম্ভব হচ্ছে সেখানে তা পর্যাপ্ত নয়।

এ বিষয়ে বোগোটার মেয়র কার্লোস ফার্নান্দো গ্যালান দম্পতিদের উদ্দেশ্যে বলেন, ‘একসঙ্গে গোসল করুন। এটি পানি সংরক্ষণের জন্য একটি শিক্ষামূলক অনুশীলন। এটা পানি সংরক্ষণে অনেক সাহায্য করতে পারে।’

তিনি বলেন, ‘আপনি যদি রোববার বা সপ্তাহের অন্য কোনো দিন আপনার বাড়ি থেকে বের না হন তবে গোসল করবেন না।’ তবে মেয়রের এ ঘোষণায় খুশি নন বাসিন্দারা।

মারিয়ানা গার্সিয়া আচুরি নামে এক বাসিন্দা বলেন, মেয়রের পরামর্শ মানা কঠিন। কারণ, এখানকার মানুষরা স্বাস্থ্যবিধি সম্পর্কে অত্যন্ত সচেতন। খুব কম লোকই সম্ভবত স্বাভাবিক গোসল বন্ধ করবে।

সমুদ্রপৃষ্ঠ থেকে ২৬০০ মিটার ওপরে আন্দিজ পর্বতমালায় অবস্থিত বোগোটায় পানির অভাব দিনে দিনে বাড়ছে। এখানে সাধারণত প্রতি বছর গড়ে ১০২০ মিমি বৃষ্টিপাত হয়। এতে করে এখানকার বাসীন্দাদের পানির জন্য তেমন একটা বেগ পোহাতে হয় না।

তবে এবার হঠাৎ বৃষ্টিপাত কমে যাওয়ার কারণে এখানকার বাসিন্দারা বিপদে পড়েছেন।

শেয়ারনিউজ, ১৩ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে