ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪
Sharenews24

'নামমাত্র' খরচে বিদেশ ভ্রমণ!

২০২৪ এপ্রিল ১৩ ২১:২৬:৩৩
'নামমাত্র' খরচে বিদেশ ভ্রমণ!

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ থেকে ভারতে যাতায়াতের জন্য ট্রেনের সংখ্যা আরও বৃদ্ধি করার পরিকল্পনা চলছে। এখন বাংলাদেশ থেকে সরাসরি ট্রেন আসে কলকাতা এবং নিউ জলপাইগুড়ি।

কলকাতা পর্যন্ত যে ট্রেন চলে সেগুলির মধ্যে মৈত্রী এক্সপ্রেস চলে ঢাকা থেকে এবং খুলনা থেকে চলে বন্ধন এক্সপ্রেস। ঢাকা থেকে সরাসরি বিমান এবং বাস থাকলেও বাংলাদেশিদের কলকাতা আসার জন্য প্রথম পছন্দ ট্রেন।

কোন ট্রেন চলছে?

বর্তমানে ভারত এবং বাংলাদেশের মধ্যে চলাচল করছে মৈত্রী এক্সপ্রেস, মিতালী এক্সপ্রেস এবং বন্ধন এক্সপ্রেস। ঢাকা থেকে কলকাতা রুট চলে মৈত্রী এক্সপ্রেস। মিতালী এক্সপ্রেস চলাচল করে ঢাকা এবং জলপাইগুড়ি রুটে এবং বন্ধন এক্সপ্রেস চলাচল করে খুলনা-কলকাতা রুটে।

ভাড়া কত?

ঢাকা থেকে কলকাতা পর্যন্ত বাসভাড়া পড়ে ৯০০-১৫০০ টাকা। বাসের ওপর নির্ভর করে এই ভাড়া। অন্যদিকে, এই রুটে বিমানভাড়া ৬ হাজার থেকে ১৩ হাজার টাকার মধ্যে। সেখানে অনেকটা আরামদায়ক করেই ট্রেনে আসা যায় বাংলাদেশ থেকে কলকাতা। বাংলাদেশ রেলওয়ের তথ্য অনুযায়ী, ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেসের এসি সিটের ভাড়া ৪৯০০ টাকা এবং এসি চেয়ারের ভাড়া ৩৬০০ টাকা।

মিতালী এক্সপ্রেসের এসি বার্থের ভাড়া ৬ হাজার ৭২০ টাকা। এ ওই ট্রেনে এসি সিট ভাড়া ৪ হাজার ২৯০ টাকা, এবং এসি চেয়ার কারে ভাড়া ৩ হাজার ৮৬০ টাকা। অন্যদিকে, খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেসের এসি সিটের ভাড়া ২ হাজার ৯৫০ টাকা। ওই রুটের এসি চেয়ারের ভাড়া ২ হাজার ৩০০ টাকা।

কবে চলে মৈত্রী এক্সপ্রেস?

ঢাকা থেকে কলকাতা যাতায়াত করার সবচেয়ে ভালো উপায় মৈত্রী এক্সপ্রেস। আন্তর্জাতিক এই ট্রেন কলকাতা ও ঢাকার মধ্যে নিয়মিতভাবে যাতায়াত করে। ২০০৮ সালের ১৪ এপ্রিল, পয়লা বৈশাখের দিন এই ট্রেন চালু হয়।

এরপর থেকেই জনপ্রিয় হয়ে উঠেছে মৈত্রী এক্সপ্রেস। এখন মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা সপ্তাহে যায় দুদিন যায়। প্রতি মঙ্গলবার এবং শুক্রবার সকাল ৭টা ১০ মিনিটে ট্রেনটি কলকাতা স্টেশন ছাড়ে। ওই ট্রেন ঢাকায় পৌঁছায় বিকাল ৪টা ৫ মিনিটে।

বন্ধন এক্সপ্রেস

অন্যদিকে, রোববার এবং বৃহস্পতিবার চলাচল করে বন্ধন এক্সপ্রেস। সকাল ৭টা ১০ মিনিটে ট্রেনটি কলকাতা ছেড়ে দুপুর সাড়ে ১২টায় পৌঁছায় খুলনা। অন্যদিকে দুপুর দেড়টায় খুলনা ছেড়ে ট্রেনটি কলকাতা আসে সন্ধ্যা ৬টা ১০ মিনিটে।

টিকিট কাটবেন কীভাবে?

ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে কলকাতা আসার টিকিট কিনতে পাওয়া যায়। একইভাবে কলকাতা স্টেশন থেকে মৈত্রী এক্সপ্রেসের টিকিট কাটা যায়। টিকিট কাটতে গেলে বৈধ পাসপোর্ট ও ভিসা বাধ্যতামূলক।

কলকাতা থেকে, যাত্রা শুরুর ৩০ দিন আগে টিকিট কাটা যায়। নির্দিষ্ট দিনে, উপযুক্ত নথি সঙ্গে নিয়ে জমা দেওয়ার পরেই ওই টিকিট পাওয়া যাবে।

শেয়ারনিউজ, ১৩ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে