ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

ইরাক এখন বিশাল শ্রম বাজার, হাতছানি দিচ্ছে বাংলাদেশিদের

২০২৪ এপ্রিল ১৪ ১১:২০:৪৮
ইরাক এখন বিশাল শ্রম বাজার, হাতছানি দিচ্ছে বাংলাদেশিদের

প্রবাস ডেস্ক : গত কয়েক বছরে যুদ্ধবিধ্বস্ত ইরাক অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ বিনিয়োগ শুরু করেছে। বৃহৎ অবকাঠামো থেকে আবাসন পর্যন্ত প্রকল্প নির্মাণের জন্য দেশটি একটি বিশাল শ্রমবাজার গড়ে তুলেছে।

ইরাকে বাংলাদেশি শ্রমিকদে ব্যাপক চাহিদা রয়েছে। কিন্তু ওয়ার্ক ভিসা বন্ধ থাকা বাংলাদেশিরা এখানে সুবিধা করতে পারছে না। দখল করে নিচ্ছে পাকিস্তান, আফগানিস্তান ও নেপাল। তবে ইরাকের শ্রম বাজারে ঢোকার এখনও সময় এসেছে।

ইরাক এখন বদলে যাওয়া এক দেশ। যুদ্ধ পরবর্তী ইরাককে নতুন করে সাজাতে সব চেষ্টাই করছে দেশটির বর্তমান সরকার। তৈরি হচ্ছে বিভিন্ন ধরনের বড় বড় অবকাঠামো।

রাজধানী বাগদাদ জুড়ে চলছে আবাসন প্রকল্পের কাজ। কয়েক কিলোমিটার এলাকায় সারি সারি আকাশচুম্বী ভবন। দীঘদিন ধরে চলছে এই নির্মাণযজ্ঞ।

ওয়ার্ক ভিসা না থাকলেও বাংলাদেশি শ্রমিকদের শ্রমে ঘামে তৈরি হচ্ছে এসব ইমারত। যারা এই নির্মাণ কাজের সাথে জড়িত তার পারিশ্রমিক ও আনুষাঙ্গিক সুযোগ সুবিধা নিয়েও সন্তুষ্ট।

শুধু নির্মাণ কাজ নয়, বিভিন্ন ক্ষেত্রেও কাজের সুযোগ রয়েছে। সবচেয়ে বেশি চাহিদা হোটেল ও রেস্তোরাঁয়। যার সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এই শহরে বিভিন্ন দেশের বিখ্যাত খাবার হোটেল আছে।

এরপর অধিকাংশ বাংলাদেশি শ্রমিক শপিং মলে চাকরির সুযোগ পাচ্ছেন। বাংলাদেশিরা তাদের যোগ্যতা অনুযায়ী ভালো বেতনে কাজ করছেন।

কেউ কেউ ব্যবসাকে বেছে নিয়েছেন স্বাধীন পেশা হিসেবে। আর অল্প পুঁজিতে হোটেল বা দোকান দিয়ে বাকিদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করছে।

সেই আয় দিয়ে তারা ইরাক থেকে দেশে টাকা পাঠাতে পারছে। বাংলাদেশি শ্রমিকদের ব্যাপক চাহিদা থাকা সত্ত্বেও ইরাকি সরকার কয়েক বছর ধরে ওয়ার্ক পারমিট দেওয়া বন্ধ করে দিয়েছে।

প্রবাসীরা কাজের ভিসা পুনঃপ্রবর্তনের দাবি জানিয়েছেন। ইরাকের চিকিৎসা সেবায়ও বিপুল সংখ্যক বাংলাদেশি কাজ করছেন।

শেয়ারনিউজ, ১৪ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে